আ:লীগ নেতা ইকবালের স্ত্রী ও ছেলে-মেয়েদের কারাগারে পাঠিয়েছে আদালত

সময়ের কণ্ঠস্বর – সম্পদের তথ‌্য গোপন করার মামলায় আওয়ামী লীগ নেতা এইচ বি এম ইকবালের স্ত্রী মমতাজ বেগম, দুই ছেলে ও মেয়ের জামিন নাকচ করে তাদের কারাগারে পাঠিয়েছে আদালত।

বুধবার ঢাকার এক নম্বর বিশেষ জজ আদালতে আত্মসমর্পণ করেন ইকবালের স্ত্রী ও ছেলেমেয়েরা। পরে শুনানি শেষে বিচারক আতাউর রহমান তাদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

সাবেক সংসদ সদস্য ইকবাল ও তার স্ত্রী-ছেলেমেয়েকে বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে দুদকের মামলায় সাজা দেয় জজ আদালত। হাইকোর্ট পরে ইকবালকে খালাস দেয় ও স্ত্রী-সন্তানদের রায় স্থগিত করে।

কিন্তু গত বছর ইকবালের স্ত্রী-সন্তানদের আবেদন খারিজ করে দেয় আপিল বিভাগ। এর চার মাস পর বুধবার জজ আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন ইকবালের স্ত্রী, ছেলে মোহাম্মদ ইমরান ইকবাল ও মঈন ইকবাল এবং মেয়ে নওরীন ইকবাল।

iqbal-family-jalএইচ বি এম ইকবাল প্রিমিয়ার ব্যাংকের চেয়ারম্যান। তার ছেলে ইমরান ইকবাল ওই ব্যাংকের একজন পরিচালক। আরেক ছেলে মঈন ইকবাল ও মেয়ে নওরীন ইকবালও একসময় পরিচালনা পর্ষদের সদস্য ছিলেন।

বিগত সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৭ সালের ২৭ মে ইকবাল, তার স্ত্রী ও সন্তানদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে মামলা করে দুদক। পরের বছরের ১১ মার্চ বিশেষ জজ আদালত এ মামলার রায়ে ইকবালকে ১৩ বছরের কারাদণ্ড এবং ৫০ লাখ টাকা জরিমানা করেন। তার স্ত্রী ও সন্তানদের তিন বছর করে কারাদণ্ড এবং ১ লাখ টাকা জরিমানা করা হয়।