খুলনায় জামিন পেলেন ‘দৈ‌নিক অামার দেশ’র সম্পাদক মাহমুদুর রহমান

জিএস‌কে শান্ত, খুলনা ব্যুরো:

খুলনার কয়রা উপজেলার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে দায়ের হওয়া মানহানি মামলা থেকে জামিন পেয়েছেন দৈনিক আমার দেশ’র ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান। বুধবার (৮ মার্চ) স্বশরীরে আদালতে হাজির হয়ে তিনি জামিনের আবেদন করলে বিজ্ঞ বিচারক জাহিদুল ইসলাম আবেদন মঞ্জুর করেন। পরে বাদী মামলাটি প্রত্যাহারের আবেদন করলে আদালত সে আবেদন গ্রহন করে মামলা খারিজ করে দেন।

সূত্র জানায়, ২০১৩ সালের ১১ মার্চ কয়রার দক্ষিণ বেদকাশি ইউনিয়নের গোলখালী গ্রামে বিএনপি-জামায়াত ও আওয়ামী লীগ-পুলিশের মধ্যে ত্রিমুখি সংঘর্ষ চলাকালে গুলিতে এক পুলিশ কনস্টেবলের মৃত্যু হয়।;এ ঘটনায় দৈনিক আমার দেশ, নয়া দিগন্তসহ বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশ হলে স্থানীয় আওয়ামী লীগ নেতার ভাই নাছের আলী মোড়ল কয়রার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে ৮জনের বিরুদ্ধে মানহানি মামলা করেন। পরবর্তীতে পুলিশ ওই হত্যা মামলায় চার্জশিট প্রদান করলে তাতে এই মামলার বাদীসহ তার ভাইদের অভিযুক্ত করা হয়। এদিকে আদালত কয়রা থানাকে মানহানি মামলার তদন্ত রিপোর্ট দাখিল করতে বললে পুলিশ ৫০০/৫০১/৫০৫ ও ৫০৬ ধারায় আনিত অভিযোগ প্রমাণিত হয়নি বলে প্রতিবেদন দেয়।

২০১৫ সালের মার্চে মামলার চার আসামী আমার দেশের ব্যুরো প্রধান এহতেশামুল হক শাওন, নয়াদিগন্তের ব্যুরো প্রধান এরশাদ আলী ও দুই সংবাদদাতা আব্দুল খালেক ও শহীদুল্লাহ শাহীন জামিন নেন। আদালতে হাজির না হওয়ায় দৈনিক আমার দেশ’র ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান, প্রকাশক হাসমত আলী, নয়াদিগন্ত’র সম্পাদক আলমগীর মহিউদ্দিন ও প্রকাশ শামছুল হুদার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়।
বুধবার আমার দেশ’র ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান স্বশরীরে আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করেন। আদালত শুনানী শেষে তার আবেদন মঞ্জুর করেন। পরে মামলার বাদী নাছের আলী মোড়ল মামলাটি প্রত্যাহারের আবেদন করেন। আদালত শুনানী শেষে তার আবেদন গ্রহন করে মামলাটি খারিজ করে দেন।

mahamudur-rohmanআসামী পক্ষে মামলা পরিচালনা করেন এ্যাড. সানাউল্লাহ মিয়া, এ্যাড. মঞ্জুর আহমেদ, এ্যাড. মাসুদ হোসেন রনি, উপজেলা বিএনপির সভাপতি এ্যাড. মোমরেজুল ইসলাম, এ্যাড. নুরুল হাসান রুবা, উপজেলা ভাইস চেয়ারম্যান এ্যাড. শেখ আব্দুর রশিদ, এ্যাড. অরবিন্দ মন্ডল ও এ্যাড. মঞ্জুরুল আলম নান্নু।

এ সময় আদালতে উপ‌স্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও খুলনা মহানগর সভাপতি নজরুল ইসলাম মঞ্জু, দৈনিক আমার দেশ’র নির্বাহী সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ, সম্মিলিত পেশাজীবী পরিষদ খুলনার আহবায়ক অধ্যক্ষ মাজহারুল হান্নান, সদস্য সচিব অধ্যাপক ডাঃ সেখ মোঃ আখতার উজ জামান, বিএনপি নেতা অধ্যক্ষ তারিকুল ইসলাম, প্রকৌশলী কওসার আলী, সাংবাদিক এরশাদ আলী ও এহতেশামুল হক শাওন, উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক নুরুল আমিন বাবুল, মোস্তাফিজুর রহমান, এম এ হাসান, মোত্তাকিম বিল্লাহ, আবুল কালাম আজাদ কাজল, শেখ সালাহউদ্দিন লিটন, মাওলানা গোলাম মোস্তফা, এহসানুল, হাফিজুল প্রমুখ।