বিশ্ব নারী দিবসে, বাল্যবিয়ের বিশেষ বিধান বাতিল ও সমমর্যাদার দাবি !

নিউজ ডেস্ক,সময়ের কণ্ঠস্বর ~ সরকারি ও বেসকারি পর্যায়ে নানা আয়োজনের মধ্য দিয়ে গতকাল ৮ মার্চ দেশজুড়ে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। অনুষ্ঠানের মধ্যে ছিল সমাজে বিশেষ অবদানের জন্য নারীদের সম্মননা প্রদান, শোভাযাত্রা, আলোচনা সভা, মানববন্ধন ও সমাবেশ। এসব অনুষ্ঠানে নারী নেত্রীরা ও সমাজকর্মীরা সম্প্রতি মন্ত্রিসভায় অনুমোদিত বাল্যবিবাহ নিরোধ আইনের বিশেষ বিধান বাতিলসহ সকল স্তরে নারীর সমমর্যাদা প্রতিষ্ঠার দাবি জানিয়েছেন।

nari dibos2017

সামাজিক প্রতিরোধ কমিটির সমাবেশ

দিবসটি উপলক্ষে সামাজিক প্রতিরোধ কমিটির (৭০টি নারী, মানবাধিকার ও উন্নয়ন সংগঠনের প্ল্যাটফরম) উদ্যোগে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে ‘কর্মে- অর্থনীতিতে নারীর সমঅধিকার সমতাভিত্তিক বিশ্ব প্রতিষ্ঠার অঙ্গীকার’ এই স্লোগানকে সামনে রেখে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ পরিচালনা করেন বনশ্রী মিত্র। সমাবেশে সামাজিক প্রতিরোধ কমিটির সাথে জাগো ফাউন্ডেশন, গালর্স নাট ব্রাইড কোয়ালিশন যুক্ত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম। বক্তব্য রাখেন স্টেপস টুয়ার্ডস ডেভেলপমেন্ট নিবার্হী পরিচালক রঞ্জন কর্মকার, মহিলা আইনজীবী সমিতি নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সালমা আলী, উইমেন ফর উইমেন সভাপতি জাকিয়া কে হাসান, নারী সাংবাদিক কেন্দ্রের সভাপতি নাসিমুন আরা হক মিনু, নারীমুক্তি সংসদের সভাপতি এমপি হাজেরা সুলতানা প্রমুখ।

কর্মজীবী নারীর মাতৃত্বকালীন সুবিধা নিশ্চিত করার দাবি

দিবসটি উপলক্ষে নারী শ্রমিকদের ঐক্যবদ্ধ প্ল্যাটফরম ‘নারীশ্রমিক কণ্ঠ’ জাতীয় প্রেসক্লাব চত্বরে সর্বক্ষেত্রে নারীর এক-তৃতীয়াংশ অংশগ্রহণ এবং কর্মে নিযুক্ত সকল নারীর জন্য সমতাভিত্তিক মাতৃত্বকালীন সুবিধা নিশ্চিত করার দাবিতে মানববন্ধন ও র্যালির আয়োজন করে। সংগঠনটির সদস্য-সচিব রোকেয়া রফিকের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি নাজমা আক্তার, জাতীয় নারী শ্রমিক জোটের সভাপতি উম্মে হাসান ঝলমল, জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোর্শেদা আক্তার, আপন নিবাসের নির্বাহী পরিচালক সৈয়দা সেলিনা শেলী, গার্মেন্টস দর্জি শ্রমিক কেন্দ্র এপারেলস ওয়ার্কার্স ফেডারেশনের শাহিদা সরকার প্রমুখ।

nari-dibosh-2017

‘দেশে-প্রবাসে নারীর নিরাপত্তার বিধান চাই’

নারী উন্নয়ন শক্তি ও বিকশিত নারী সংঘ, ফ্রান্স যৌথ উদ্যোগে এক মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করে। ফ্রান্স প্রবাসী এবং সম্প্রতি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে ফেরত আসা নারীরা বনশ্রীতে অনুষ্ঠিত এ মানববন্ধন ও আলোচনা সভায় অংশগ্রহণ করেন। দেশে-প্রবাসে সকল ক্ষেত্রে নারীর নিরাপত্তা বিধান ও মর্যাদা প্রতিষ্ঠার দাবিতে তারা মানববন্ধনের মাধ্যমে বিভিন্ন দাবি উপস্থাপন করেন। সভায় সভাপতিত্ব করেন সংস্থার নির্বাহী পরিচালক ড. আফরোজা পারভীন।

‘বাল্যবিয়ের বিশেষ বিধান বাতিল কর’

সমাজতান্ত্রিক মহিলা ফোরামের উদ্যোগে গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে র্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনটির সাধারণ সম্পাদক প্রকৌশলী শম্পা বসু, পরিচালনা করেন সংগঠনের সদস্য রুখসানা আফরোজ আশা। সভায় বক্তারা ‘বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭’ এর ১৯ ধারার বিশেষ আইন বাতিলের দাবি জানান।

এ ছাড়া রাজধানীর শেওড়াপাড়ায় বেসরকারি সংস্থা ডর্প’র কেন্দ্রীয় কার্যালয়ে নারী কর্মীদের সভাপতিত্বে ও পরিচালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নারী সংহতির মশাল মিছিল

নারী সংহতির ১২তম প্রতিষ্ঠাবার্ষিকী ও নারী দিবস উপলক্ষে বিকেল ৫টায় শাহাবাগ যাদুঘরের সামনে থেকে সর্বত্র ডে কেয়ার প্রতিষ্ঠার দাবিতে সমাবেশ ও মশাল মিছিল অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপত্বি করেন তাসলিমা আখতার আর পরিচালনা করেন সাংগঠনিক সম্পাদক জান্নাতুল মরিয়ম। তারা বাল্যবিবাহের বিশেষ বিধান বাতিলেরও দাবি জানান।

উইমেন ইন লিডারশিপের উদ্যোগে আলোচনা সভা

উইমেন ইন লিডারশিপ (ডব্লিউআইএল) উদ্যোগে হোটেল লা মেরিডিয়ানে আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের আয়োজনে ঢাকা উইমেন লিডারশিপ সামিট ২০১৭ অনুষ্ঠিত হয়। হোটেলটির ঢাকার জেনারেল ম্যানেজার আশওয়ানি নায়ার স্বাগত বক্তব্য রাখেন। ডব্লিউআইএল এর সভাপতি নাজিয়া আন্দালীব প্রিমা সম্মেলনটির উদ্বোধন করেন। আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মমিনুল ইসলাম নারীর ক্ষমতায়ন এবং আইপিডিসির অংশগ্রহণ বিষয়ে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতীয় সংসদ সদস্য ড. দিপু মনি এমপি, মোহাম্মদী গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর রুবানা হক, জেডব্লিউ ম্যারিয়ট কলকাতা অ্যান্ড মাল্টি প্রপারটির ভাইস প্রেসিডেন্ট ঈস্ট রঞ্জু ঝা অ্যালেক্স, আমির ল অ্যাসোসিয়েটসের হেড অফ চেম্বারস ব্যারিস্টার তানিয়া আমির, দি সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) এর এক্সিকিউটিভ ডিরেক্টর ড. ফাহমিদা খাতুন, ডোহাটেক এর স্বত্বাধিকারী লুনা শামসুদ্দোহা, অধ্যাপক ডঃ রওনক জাহান, এশিয়াটিক ৩৬০ গ্রুপের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর সারা যাকের প্রমুখ। অনুষ্ঠানে বিশেষ অবদানের জন্য নারীদের সম্মননা প্রদান করা হয়।