ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলে মহাবিপর্যয়ে বাংলাদেশ!

স্পোর্টস আপডেট ডেস্ক – গতকাল ছিল ১৩৩ রানে ২ উইকেট। আর তৃতীয় দিনটি যেন শ্রীলঙ্কার বোলারদের। কেননা যেখানে ১৩৩ রান তুলতে বাংলাদেশ হারিয়েছেল ২ উইকেট। কিন্তু সেখানে এখন দলীয় ২০০ রান না পেরুতেই ৬ উইকেট হারিয়ে ফেলেছে বাংলাদেশ। আজ একে একে ফিরে গেছেন সৌম্য সরকার, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস। আর এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেট হারিয়ে ২০৭ রান। ক্রিজে রয়েছেন অধিনায়ক মুশফিকুর রহিম ও মেহিদী হাসান মিরাজ।

দিনের শুরুতে সৌম্যর পর সাকিবকেও ফিরতে হল সাজঘরে। গতকাল ৬৬ রানে অপরাজিত থাকা সৌম্য আজ মাত্র ৫ রান যোগ করে ল্যাকমালের বলে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। আর ১৯ বলে ২৩ রান করে সানডাকানের বলে ডিকওয়ালার তালুবন্দী হয়ে সাজঘরে ফেরেন সাকিব। এরপরও বিদায়ের ধারাবাহিকতা চলে। মাহমুদুল্লাহ ৮ রানে আর লিটন দাস ৫ রান করে বিদায় নেন।

দ্বিতীয় দিনে শ্রীলঙ্কার ৪৯৪ রানের জবাব ভালভাবেই দিচ্ছিল বাংলাদেশ। কিন্তু শেষ মুহূর্তে তামিম ইকবাল রান আউট আর মমিনুল এলবিডব্লিউ হলে রানের গতি থেমে যায়। ওপেনিং জুটিতে ১১৮ রান যোগ করার পর রান আউট হন তামিম। এ সময় তিনি ৫৭ রান করেন। অপর ওপেনার সৌম্য সরকার ৬৬ রান করে অপরাজিত ছিলেন। মমিনুল ক্রিজে এসে ৭ রান করে পেরেরার বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন। দিন শেষে বাংলাদেশ প্রথম ইনিংসে ২ উইকেট হারিয়ে ১৩৩ রান সংগ্রহ করে।

bd test batএর আগে প্রথম ইনিংসে শ্রীলঙ্কাকে ৪৯৪ রানে অলআউট করে বাংলাদেশ। শেষ দিকে বোলারদের নৈপুণ্যে ৩৭ রানে চার উইকেট তুলে নিয়েছে সফরকারীরা। প্রথম ইনিংসে সেরা বোলার মেহেদী হাসান মিরাজ;১১৩ রানে ৪ উইকেট নিয়েছেন তিনি।

বুধবার দ্বিতীয় দিনের খেলা শুরু করতে নেমে মধ্যাহ্ন বিরতি পর্যন্ত ছয় উইকেটে ৪৪৩ রান করে শ্রীলঙ্কা। প্রথম সেশনে কুশল মেন্ডিস (১৯৪) ও নিরোশান ডিকওয়েলারকে (৭৫) সাজঘরে পাঠায় টাইগাররা। দুজনকেই আউট করেন মিরাজ।

ছক্কা হাঁকিয়ে ডাবল সেঞ্চুরি পূর্ণ করতে গিয়ে মিরাজের বলে লং-অনে বাউন্ডারি লাইনে তামিম ইকবালের তালুবন্দি হন মেন্ডিস। দলীয় সংগ্রহ ৪০০ থেকে ২ রান দূরে থাকতে আউট হন তিনি। ১৯৪ রানের ইনিংসে মেন্ডিস ১৯টি চার ও ৪টি ছক্কা হাঁকান। পঞ্চম উইকেটে ডিকওয়েলারের সঙ্গে ১১০ রানের জুটি গড়েন মেন্ডিস।
প্রথম দিনে মঙ্গলবার খেলা হয় ৮৮ ওভার। মেন্ডিসের ১৬৬ রানের ইনিংসে ভর করে ৪ উইকেটে ৩২১ রান সংগ্রহ করে লঙ্কানরা। দলীয় ৯২ রানে ৩ উইকেট হারানোর পর আসিলা গুনারাত্নের (৮৫) সঙ্গে ১৯৬ রানের দুর্দান্ত জুটি গড়েন মেন্ডিস।

গল আন্তর্জাতিক স্টেডিয়ামে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন লঙ্কান অধিনায়ক রঙ্গনা হেরাথ।