তাড়াশে বিতর্কিত পুকুর খনন আর মাটির ব্যবসায় জনজীবনে চরম দুর্ভোগ

আশরাফুল ইসলাম রনি, তাড়াশ প্রতিনিধি: সিরাজগঞ্জের তাড়াশে উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে বিতর্কিত পুকুর খনন আর অবৈধ ড্রামট্রাকে করে মাটির ব্যবসা। স্বাভাবিক জীবনযাত্রায় বাঁধাগ্রস্থ হচ্ছে সাধারণ মানুষ ও স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের। এলাকাবাসি অভিযোগ করেও এর কোন প্রতিকার পায়না বলে অনেকেই জানান।

vaku

দালাল চক্রের প্রতারণার ফাঁদে জমির মালিকদের জিম্মি করে ও বিভিন্ন লোভ দেখিয়ে ইটভাটা মালিকেরা জমির মাটি বিক্রি করছে জমির মালিকদের। ফসলি জমির উপরিভাগের মাটি বিক্রি করে দেয়ার ফলে ফসল উৎপাদন চরমভাবে ক্ষতিগ্রস্থ হবে বলে আশঙ্কা করছেন সচেতন মহল। তাছাড়া এ উপজেলায় ধানী জমির শ্রেনী পরির্বতন না করেই পুকুর খনন চরম আকার ধারণ করছে। গত কয়েক মাসে প্রায় ৫ শতাধিক আবাদি জমিতে পুকুর খনন করছে কৃষক।

আর সকল পুকুর খনন করে মাটি বহন করতে ব্যবহৃত হচ্ছে লাইন্সেসহীন অবৈধ ড্রাম ট্রাক। এ সকল ট্রাকে করে মাটি নিয়ে যাওয়া হচ্ছে বিভিন্নস্থানে। ফলে পাকা ও কাচা সড়কগুলো ক্ষতিগ্রস্থ। আর রাস্তায় চলাচলরত মানুষজন ও স্কুল-কলেজগামী ছাত্র-ছাত্রীরা ধুলোর কারনে অসুস্থ হয়ে পড়ছে প্রতিনিয়ত। একদিকে রাস্তার ক্ষতি আরেক দিকে মানুষের ক্ষতি তবুও কর্তৃপক্ষ রয়েছেন উদাসীন।

সরজমিন ঘুরে উপজেলার বিভিন্ন এলাকায় দেখা গেছে, শত শত পুকুর খনন চলছে। আর একের পর এক লাগানো ফসলসহ কৃষিজমির উপরিভাগের মাটি কেটে বিক্রি করে দিচ্ছেন জমির মালিকরা। ভেকু দ্বারা জমি থেকে কেটে নেওয়া মাটি ইটভাটাগুলোতে পৌঁছে দিতে ওই এলাকা সংলগ্ন রাস্তায় প্রতিনিয়ত হাজার খানেক মাটি বহনকারী ট্রাক ব্যবহৃত হচ্ছে।

এমতাবস্থায় উড়ন্ত ধূলিঝড় পূর্ণ পরিবেশে রাস্তাঘাটে যাতায়াত করা সাধারণ মানুষ ও স্কুলগামী শিক্ষার্থীদের ধূলাচ্ছন্ন অবস্থায় তীব্র ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে। ভোক্তভোগী শিক্ষার্থীরা বলেন, এভাবে আর কতদিন নাক চেপে স্কুলে যাব। ধুলাবালির কারণে আমাদের জামা কাপড় ময়লা হয়ে যায়। এমনকি ঘরে রাখা ভাত, তরকারি পর্যন্ত নোংরা হয়ে যায়। মাটি বহনকারি ট্রাক চালকরা বেপরোয়া ভাবে চালায়, এর কারণে সড়ক দুর্ঘটনা বৃদ্ধি পাচ্ছে বলে স্থানীয়রা জানান। ট্রাকের চালকরা অধিক ট্রিপ দেওয়ার প্রতিযোগিতায় ট্রাক বেপরোয়া ভাবে চালায়।

স্থানীয় কলেজ ছাত্র ইমরান হোসেন জানান, পুকুর খনন করে মাটি নিয়ে সড়ক দিয়ে যাওয়ায় ধুলায় আশপাশের বাসা-বাড়ি ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান এবং গাছপালা নষ্ট হচ্ছে।