আত্রাইয়ে বিদ্যালয়ের মাঠে হাট বসায় শিক্ষার্থীরা দুর্ভোগের শিকার

নাজমুল হক নাহিদ, আত্রাই প্রতিনিধি: নওগাঁর আত্রাইয়ে বিদ্যালয়ের মাঠে হাট বসায় শিক্ষার্থীরা দুর্ভোগের শিকার হচ্ছে। ক্লাশ শুরুর পূর্ব পর্যন্ত ও টিফিনের সময় এবং অন্যান্য সময়ে শিক্ষার্থীরা যেখানে খেলাধুলা ও শরীরচর্চা করবে সেখানে প্রতি হাটবারে হাট বসানোর ফলে শিক্ষার্থীরা খেলাধুলা করতে পারছে না। ফলে শিক্ষার্থীরা দুর্ভোগের শিকার হচ্ছে।

hatt

জানা যায়, আত্রাই উপজেলার সমসপাড়া উচ্চ বিদ্যালয়ের মাঠে প্রতি সোমবার ও শুক্রবার করে হাট বসে। শুক্রবার ছুটির দিন থাকলেও সোমবার করে হাট বাসাতে একদিকে শিক্ষার্থীরা বিনোদন করতে পারে না। অপরদিকে শিক্ষার পরিবেশও বিঘ্নিত হয়। জানা যায়, ওই মাঠের সাথেই রয়েছে সমসপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়। এ মাঠে একটি উচ্চ বিদ্যালয় ও একটি প্রাথমিক বিদ্যালয়সহ দুটি বিদ্যালয়ের শিক্ষার্থীরা অবসর সময়ে খেলাধূুলা করে থাকে। কিন্তু প্রতি সোমবার হাট চলাকালীন এ দুটি বিদ্যালয়ের শিক্ষার্থীরা খেলাধুলা করতে পারেনা। ফলে প্রতি হাটবারেই তাদেরকে বিড়ম্বনার শিকার হতে হয়।

সমসপাড়া উচ্চ বিদ্যালয়ের ছাত্র মিলন হোসেন জানায়, তারা প্রতিনিয়ত পাঠ গ্রহনের অবসরে এ মাঠে খেলাধুলা করে। কিন্তু সোমবার এলেই তারা আর খেলতে পারেনা। এ জন্য টিফিনের পর অনেক শিক্ষার্থীরা আর ক্লাসও করেনা। সমসপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম বলেন, বিদ্যালয়ের মাঠে হাট বসাতে শিক্ষার্থীদের যথেষ্ট দুর্ভোগ পোহাতে হয়। বিষয়টি একাধিকবার আলোচনা করা হলেও এর কোন প্রতিকার হয়নি।

সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান মোল্লা সময়ের কণ্ঠস্বরকে বলেন, যেহেতু সপ্তাহে দুইদিন হাট। এর মধ্যে একদিন স্কুল ছুটি থাকে। সপ্তাহে সোমবার একদিন হাট বসাতে বিদ্যালয়ের তেমন কোন সমস্যা হয়না। তারপরও দুপুরের আগে মাঠে আর হাটের লোকজন থাকে না।