‘জিএসপির বিষয়ে যুক্তরাষ্ট্র আগের অবস্থানেই রয়েছে’

নিজস্ব প্রতিবেদক, সাভার- সরকার পরিবর্তন হলেও বাংলাদেশি পণ্যে অগ্রাধিকারমূলক বাজার সুবিধা জিএসপির বিষয়ে যুক্তরাষ্ট্র আগের অবস্থানেই রয়েছে বলে জানিয়েছেন রাষ্ট্রদুত মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট।

d4fb1db30b686e564d7d0086ed06c15e-বৃহস্পতিবার বিকেলে আশুলিয়ার ইউনিক বাসস্ট্যান্ডে আওয়াজ ফাউন্ডেশনের কার্যালয়ে তৈরি পোশাক খাতের শ্রমিক সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক শেষে সংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

তৈরি পোশাক শ্রমিকদের কল্যাণ, অধিকার আর ট্রেড ইউনিয়নের মতো সংগঠন করার পরিস্থিতি সরেজমিনে দেখতে আশুলিয়ার জিরাবো ও ইউনিক বাসস্ট্যান্ডে শ্রমিক সংগঠনের নেতাদের সাথে বৈঠক করেন মার্শা স্টিফেনস ব্লুম বার্নিকাট।

বার্নিকাট বলেন, আমি নিজেও চাই বাংলাদেশ জিএসপি সুবিধা ফিরে পাক। তবে সাসটেইনেবল কমপ্লায়েন্সের জন্য ১৬টি শর্ত বাস্তবায়নের ক্ষেত্রে আরও অগ্রগতি প্রয়োজন। এর মধ্যে স্বচ্ছ ডাটাবেজ তৈরি, কর্মপরিবেশ, শ্রমিকদের অধিকার ও নিরাপত্তা এবং শ্রম আইন বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করেন তিনি।

তবে আশার কথা, বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে এগিয়েছে। সুবিধা ফিরে পেতে অবশ্যই শর্তগুলো পালন করতে হবে বলে স্মরণ করিয়ে দেন বার্নিকাট।