এত সম্পদ আমার নয়: সালমান এফ রহমান

সময়ের কণ্ঠস্বর- বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় নিজের নাম দেখে বিস্মিত হয়েছেন বেক্সিমকো গ্রুপের কর্ণধার সালমান এফ রহমান। এক বিবৃতিতে তিনি বলেছেন, তার ব্যক্তিগত সম্পদের পরিমান এত নয়।

বেইজিংভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ‘হুরুন গ্লোবাল’র করা তালিকার বিশ্বের ২২৫৭ জন ধনকুবেরের মধ্যে বাংলাদেশের সালমান এফ রহমান আছেন ১৬৮৫ নম্বরে। সেখানে তার সম্পদের পরিমাণ ১৩০ কোটি ডলার উল্লেখ করা হয়।

salman_BG20161106132711বিষয়টি নজরে আসার পর এক বিবৃতিতে সালমান রহমান বলেছেন, ‘প্রতিষ্ঠানটি কীভাবে এই সম্পদের হিসাব করেছে, তা আমার জানা নেই’।

হুরুন গ্লোবাল এর বরাত দিয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত সংবাদের প্রতিক্রিয়ায় সালমান বলেন, ‘সর্বশেষ বার্ষিক প্রতিবেদন অনুযায়ী বেক্সিমকো গ্রুপের নিট সম্পদের পরিমাণ এর কাছাকাছি হতে পারে। আমার ব্যক্তিগত সম্পদের পরিমাণ এটা নয়’।

বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো)-র যাত্রা শুরু ১৯৭২ সালে। প্রতিষ্ঠাতা সালমান এফ রহমান বর্তমানে বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। আশির দশকে ঔষধ শিল্পে বেসরকারি বিনিয়োগের সুযোগ সৃষ্টির পর বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসে বিনিয়োগ শুরু করে। পরে টেক্সটাইলস খাতেও আসে সাফল্য।

৯০-এর দশকে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের পাশাপাশি সালমান এফ রহমান রাজনীতিতে সক্রিয় হন। তিনি বর্তমানে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টার দায়িত্ব পালন করছেন।

মঙ্গলবার প্রকাশিত হুরুন গ্লোবাল-এর ওই তালিকায় স্থান পেয়েছেন ৬৮টি দেশের শীর্ষ ধনী ব্যক্তিরা। তালিকার শীর্ষ তিনজনই যুক্তরাষ্ট্রের। মাইক্রোসফটের প্রধান বিল গেটস এ বছরও বিশ্বের সবচেয়ে ধনী হিসেবে তালিকার শীর্ষে জায়গা করে নিয়েছেন। তার সম্পদের পরিমাণ আট হাজার ১০০ কোটি ডলার বলে তালিকায় উল্লেখ করা হয়েছে।