ভারতীয় নৌবাহিনীর জাহাজে ‘বিদ্রোহ’, ডাকা হল হেলিকপ্টার

আন্তর্জাতিক ডেস্ক- ভারতীয় নৌবাহিনীর একটি জাহাজে ‘বিদ্রোহের’ ঘটনা ঘটেছে। এ ঘটনায় চার নৌ সদস্যকে প্রত্যাহার করা হয়েছে। সম্প্রতি দেশটির উড়িশ্যা উপকূলে আইএনএস সন্ধ্যাক নামের অনুসন্ধানী জাহাজে এ বিদ্রোহের ঘটনা ঘটে।

বিদ্রোহী নৌবাহিনীর সদস্যরা তাদের এক ঊর্ধ্বতন কর্মকর্তার আদেশ অমান্য করার পাশাপাশি তাকে মারধর করেন বলে অভিযোগ উঠেছে। তবে নৌবাহিনীর পক্ষ থেকে এটিকে ‘বিদ্রোহ’ না বলে কতিপয় সদস্যের দ্বন্দ্ব বলা হয়েছে। খবর এনডিটিভির।

ins-sandhayak_41691_1489123949জানা যায়, জাহাজের সঙ্গে থাকা একটি জরিপ বোটকে কাজ শেষে জাহাজটিতে তুলে নেয়ার আদেশ লংঘন করে সদস্যরা। এ নিয়ে ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে বাকবিতণ্ডায় লিপ্ত হয় তারা। পরে এক নাবিক ওই কর্মকর্তাকে মারধর শুরু করলে অন্যরাও তাতে যোগ দেন।

এ সময় জরুরি ভিত্তিতে নিরাপত্তা দলকে ডাকা হলে একটি হেলিকপ্টারে করে তারা এসে বিদ্রোহী নাবিকদের জাহাজ থেকে সরিয়ে নেয়। তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে প্রত্যাহার করা হয়।

এক বিবৃতি ভারতীয় নৌবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, ওই জাহাজে জুনিয়র কর্মীদের অবাধ্যতার অভিযোগ পাওয়া গেছে। তবে ভারতীয় সশস্ত্র বাহিনী এটিকে ‘বিদ্রোহ’ বলতে নারাজ।

এ ধরনের ঘটনাকে কোনোভাবে মেনে নেয়া হবে না হুশিয়ারি উচ্চারণ সশস্ত্র বাহিনী অভিযুক্তদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের ঘোষণা দিয়েছে।