SOMOYERKONTHOSOR

না ফেরার দেশে সাবেক পররাষ্ট্র সচিব ও রাষ্ট্রদূত মিজারুল কায়েস

নিউজ ডেস্ক,সময়ের কণ্ঠস্বর ~ সাবেক পররাষ্ট্র সচিব ও ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ মিজারুল কায়েস আর নেই।ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বাংলাদেশ সময় শনিবার সকাল ৬টার দিকে তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।

মিজারুল কায়েসের শ্যালক মোকাররম হোসাইন পিন্টু ,সময়ের কণ্ঠস্বর নিউজ ডেস্ককে এ তথ্য নিশ্চিত করেছেন।নিহতের পরিবার সূত্রে জানা গেছে, মিজারুল কায়েসের মরদেহ দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া চলছে।ব্রাসিলিয়াতে তার স্ত্রী ও দুই মেয়ে আছেন। তাদেরসহ মিজারুল কায়েসের মরদেহ ঢাকায় ফেরত আনা হবে।

এক মাসের ছুটি শেষে গত ৭ ফেব্রুয়ারি ঢাকা থেকে ব্রাজিলে ফেরার পরই মিজারুল কায়েস অসুস্থ হয়ে পড়েন।এরপর হাসপাতালে ভর্তি হলে তাকে কিডনির জটিলতা, শ্বাসকষ্টসহ নানা কারণে ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) রাখা হয়। সেখানেই তার মৃত্যু হয়।

এর আগেও ২০১২ সালে শ্বাসকষ্টসহ শারীরিক নানা জটিলতায় সিঙ্গাপুরে চিকিৎসা নিয়েছিলেন তৎকালীন পররাষ্ট্র সচিব মোহাম্মদ মিজারুল কায়েস।মিজারুল কায়েস ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত পররাষ্ট্র সচিবের দায়িত্বে ছিলেন।

এছাড়া তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে মহাপরিচালক হিসেবে সার্ক, দক্ষিণ-পূর্ব এশিয়া, অর্থনৈতিক বিষয়াবলি, আনক্লস ও বহিঃপ্রচার অনুবিভাগের দায়িত্ব পালন করেছেন।মিজারুল কায়েস যুক্তরাজ্য, মালদ্বীপের হাইকমিশনার ও রাশিয়াতে রাষ্ট্রদূতের দায়িত্বও পালন করেছেন।

১৯৮২ সালের বিসিএস পররাষ্ট্র সার্ভিসের কর্মকর্তা মিজারুল কায়েসের ২০১৯ সালে পিএলআরএ যাওয়ার কথা ছিল।তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ এবং যুক্তরাষ্ট্রের হার্ভার্ড কেনেডি স্কুল অব গভর্মেন্ট থেকে লোক প্রশাসনে মাস্টার্স করেন।