ফিলিস্তিনের প্রেসিডেন্টকে হোয়াইট হাউজে আমন্ত্রণ জানালো ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক – ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে হোয়াইট হাউজ সফরের আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার তাদের মধ্যে প্রথম ফোনালাপের সময়ে এ আমন্ত্রণ জানান হয়। ফিলিস্তিনের কর্মকর্তাদের বরাত দিয়ে শনিবার আল-জাজিরা অনলাইন এ তথ্য জানিয়েছে।

ট্রাম্প জানুয়ারি মাসের ২০ তারিখে ক্ষমতা গ্রহণের পর এই প্রথম আব্বাসকে ফোন করেন।

প্রেসিডেন্ট আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইনা জানিয়েছেন, ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে রাজনৈতিক প্রক্রিয়া পুনরায় শুরুর বিষয়ে আলোচনার জন্য আব্বাসকে হোয়াইট হাউজে আমন্ত্রণ জানান হয়েছে। টেলিফোন আলাপে ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে যথার্থ শান্তি স্থাপন করতে পারবে এমন শান্তি প্রক্রিয়ার প্রতি প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন ট্রাম্প। তিনি বলেছেন, শান্তি চুক্তির জন্য ফিলিস্তিন ও ইসরায়েলের কর্তৃপক্ষের উচিৎ নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে এর শর্ত ঠিক করে নেওয়া। জবাবে আব্বাস জানিয়েছেন, শান্তি হলো ফিলিস্তিনিদের কৌশলগত পছন্দ।

trump-filistin-presidentবৈঠকের বিষয়ে হোয়াইট হাউজের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

গত মাসের মাঝামাঝি হোয়াইট হাউজে ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ওই সময় ট্রাম্প বলেছিলেন, ইসরায়েল-ফিলিস্তিন সংকট সমাধানে কথিত দুই রাষ্ট্র নীতি তিনি অনুসরণ করবেন না। পরে অবশ্য ট্রাম্প তার এই বক্তব্য থেকে সরে আসার ঘোষণা দিয়েছিলেন।