২৪৯ জন যাত্রী ও ক্রু নিয়ে মাঝ আকাশে উধাও ভারতীয় বিমান! নিরাপত্তা দিতে ছুটল যুদ্ধবিমান

আন্তর্জাতিক ডেস্ক – ২৩১ জন যাত্রী ও ১৮ জন ক্রু মেম্বারকে নিয়ে আবারও উধাও হয়ে গেছে এয়ার ইন্ডিয়ার বিমান AI-171। আমেদাবাদের সর্দার বল্লভভাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট থেকে রওনা হয়েছিল বিমানটি।

পরে অবশ্য লন্ডনের হিথরো এয়ারপোর্টে নিরাপদে অবতরণ করে বিমানটি। সুস্থ রয়েছেন যাত্রীরাও। হাঙ্গেরির আকাশে এ ঘটনা ঘটে। ঘটনার সঙ্গে সঙ্গেই ছুটে যায় হাঙ্গেরির ফাইটার জেট।

indian-air

জেট এয়ারওয়েজের ওই বোয়িং ৭৭৭ বিমান মুম্বাই থেকে লন্ডনের দিকে যাচ্ছিল। জার্মান শহর ‘কলোনি’র কাছ ঘেঁষে যাওয়ার সময় এটিসি-র কমিউনিকেশনে সাড়া দেয়নি ককপিটে থাকা ক্রু।আর তাতেই ভয় পেয়ে যায় জার্মানি। ভারতীয় বিমানটি মাঝ আকাশে খুঁজতে পাঠিয়ে দেয় দুটি এয়ারক্রাফট। এরপরে ওই ভারতীয় বিমানের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হলে এটিসি-তে জানিয়ে দেয় জার্মান ফাইটার জেটগুলি। এরপর ফের লন্ডনের দিকে উড়ে যায় জেট এয়ারওয়েজের ওই বিমানটি।

কিছুদিন আগেই এমন ঘটনার মুখোমুখি হয় ভারতীয় বিমান। যাকে খুঁজতে দুটি ফাইটার জেট পাঠায় জার্মান এয়ারফোর্স। জার্মানির আকাশে এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে সব সংযোগ ছিন্ন হয়ে গিয়েছিল জেট এয়ারওয়েজের বিমানটির। আর সেই খবর পেয়েই ছুটে যায় দুটি এয়ারক্রাফট।