আত্রাই স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটে স্বাস্থ্য সেবা ব্যহত

নাজমুল হক নাহিদ, আত্রাই প্রতিনিধি: নওগাঁর আত্রাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকটের কারণে চিকিৎসা সেবা প্রকট ভাবে ব্যহত হয়ে পড়েছে। ফলে রোগীরা চরম দুর্ভোগের শিকার হচ্ছে।

sasto-kandro

কিছু ডাক্তার নিয়োগ দেয়া হলেও তাদেরকে যথা সময়ে কর্মস্থলে পাওয়া যায় না। আবার কিছু ডাক্তার বিভিন্ন ট্রেনিং বা ডেপুটেশনে অন্যত্র কর্মরত থাকায় এখানকার রোগীরা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে দীর্ঘদিন থেকে।

স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, এ কমপ্লেক্সে একজন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার, একজন আবাসিক মেডিকেল অফিসার, দুইজন মেডিকেল অফিসার, একজন জুনিয়র কনসাল্টেন্ট (অজ্ঞান বিশেষজ্ঞ) ও একজন জুনিয়র কনসাল্টেন্ট ডেন্টালসহ প্রায় ১০ জন চিকিৎসকের পদ রয়েছে। এর মধ্যে মেডিকেল অফিসার দুইজন ছাড়া আর কোন পদে চিকিৎসক নেই বললেই চলে।

জানা যায়, গত প্রায় এক মাস যাবৎ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসারের পদ শূন্য রয়েছে। এছাড়াও আবাসিক মেডিকেল অফিসার ২ মাসের ট্রেনিংয়ে রয়েছেন এবং জুনিয়র কনসাল্টেন্ট ডেন্টাল তিনি ডেপুটেশনে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত রয়েছেন বেশ কিছুদিন। এদিকে উপজেলার প্রায় দুই লাখ লোকের বিপরীতে মাত্র দুইজন চিকিৎসক থাকায় তাদেরকেও চিকিৎসা সেবা দিতে চরম হিমশিম খেতে হচ্ছে আবার রোগীরাও দুর্ভোগের শিকার হচ্ছে।

স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা উপজেলার বৈঠাখালী গ্রামের শিপন বলেন, হাসপাতালে এলেই ডাক্তার পাওয়া যায় না। মেডিকেল এসিসটেন্টরাই এখন আমাদের ভরসা। ডাক্তার না থাকায় আমরা চরম সমস্যায় পড়েছি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসারের দায়িত্বপ্রাপ্ত মেডিকেল অফিসার ডাক্তার রফিকুল ইসলাম বলেন, এখানকার টিএইচএ ডা. হাসিবুল ইসলাম গত ০৫-০২-২০১৭ তারিখে অন্যত্র বদলি হয়ে যান। এর পর থেকেই পদটি শূন্য রয়েছে।  মূলত দীর্ঘদিন থেকে টিএইচএ’র পদ শূন্য থাকায় কিছুটা ঝামেলা হয়ে গেছে। একজন টিএইচএ নিয়োগপ্রাপ্ত হলে এ সমস্যা আর থাকবে না।

এ স্বাস্থ্য কমপ্লেক্সের ইনডোর ও আউটডোরে প্রতিদিন বিপুল সংখ্যক রোগীরা সেবা নিতে আসেন। এসব রোগীর সু-চিকিৎসার জন্য দ্রুত টিএইচএসহ শূন্য সকল পদে চিকিৎসক নিয়োগ দেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন এলাকার সচেতন মহল।