পাকিস্তানের ক্যারিবিয়ান সফর শেষেই মিসবাহ’র অবসর চায় পিসিবি

স্পোর্টস আপডেট ডেস্ক – অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের পর থেকেই প্রশ্ন উঠে পাকিস্তানের অন্যতম সফল অধিনায়ক মিসবাহ উল হকের অধিনায়কত্ব নিয়ে। যদিও তার অধিনায়কত্ব নিয়ে সন্তুষ্ট ছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে দেশটির ক্রিকেটের সর্বোচ্চ এই সংস্থা চায় পাকিস্তানের ক্যারিবিয়ান সফরই হোক অধিনায়ক মিসবাহ’র শেষ সিরিজ।

এ ব্যাপারে পিসিবি সভাপতি শাহরিয়ার খান জানিয়েছেন, ইতোমধ্যেই টেস্ট অধিনায়ককে জানিয়ে দেওয়া হয়েছে বোর্ড চায় মার্চ-এপ্রিলের ওয়েস্ট ইন্ডিজ সফরের পরেই যেন মিসবাহ অবসরের ঘোষনা দেন।

তিনি আরও বলেন, ‘এই সিরিজেই তার বয়স ৪৩ বছর হতে যাচ্ছে। আমার মনে হয়না এই সফরের পরে তার আর খেলা চালিয়ে যাবার প্রয়োজন রয়েছে। এই সফরের পর তাকে আর টেস্ট দলে দেখতে চাই না।

তবে ক্যারিবিয়ান সফরে মিসবাহকে অধিনায়ক করার কারণ জানতে চাইলে শাহরিয়ার খান বলেন, ‘আমি মিসবাহ’র সাথে যখন কথা বলেছিলাম তখন তার ভবিষ্যত নিয়েও আলোচনা করেছি। আমি তাকে জানিয়ে দিয়েছিলাম ভবিষ্যত নিয়ে সিদ্ধান্ত নেবার সময় এসেছে। সে জানিয়েছিল পিএসএল এর পারফরমেন্সের পরে এ ব্যপারে আমার সাথে কথা বলবে। সে অনুযায়ী গত সপ্তাহে আমার কাছে এসে জানিয়েছে সে আসন্ন সিরিজে খেলতে চায়। সে কারনেই নির্বাচকরা তাকে অধিনায়ক হিসেবে বহাল রেখেছে। ‘

mishbah

দীর্ঘদিন পাকিস্তান ক্রিকেটে অবদানের বিষয়টি চিন্তা করেই ওয়েস্ট ইন্ডিজ সফরে মিসবাহকে অধিনায়ক বিবেচনা করা হয়েছে বলে জানা গেছে। এছাড়া ক্যারিয়ারে একটি ভাল অবস্থানে থেকে যাতে অবসরে যেতে পারেন সে বিষয়টিও দেখা হয়েছে। আসন্ন সিরিজে প্রধান নির্বাচক ইনজামাম-উল-হক, কোচ মিকি আর্থারের সাথে বোর্ডের একমাত্র ব্যক্তি হিসেবে শাহরিয়ার খানই মিসবাহকে অধিনায়ক হিসেবে বহাল রাখার পক্ষে নিজের মত দিয়েছেন।

উল্লেখ্য, ২০১০ সাল থেকে দলকে নেতৃত্ব দিচ্ছেন মিসবাহ। পাকিস্তানের সফল অধিনায়কদের মধ্যে তিনি একজন। তার অধীনেই টেস্টে র‍্যাংকিংয়ে প্রথমবারের মতো শীর্ষে উঠেছিল পাকিস্তান।