সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলা: আরো ২৮ ব্যক্তি নিহত

4bmvc0af2f8893o0li_800C450


আন্তর্জাতিক ডেস্কঃ

সিরিয়ার রাক্কা শহরে মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় অন্তত ২৮ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে বলে একটি পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে।

মানবাধিকার বিষয়ক কথিত সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সিরিয়ার উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসা মার্কিন নেতৃত্বাধীন জোট আজ (শনিবার) দেশটির পূর্ব উপকণ্ঠে অবস্থিত রাক্কার একটি গ্রামে বোমা বর্ষণ করে। এতে চার বেসামরিক ব্যক্তি নিহত এবং আরো অনেকে আহত হয়। একই দিনে জোটের জঙ্গিবিমান ওই এলাকার একটি স্কুলে বোমা বর্ষণ করেছে। এতে স্কুল ভবনটি ধ্বংস হয়ে যায়। তবে হতাহতের ব্যাপারে কোনো খবর পাওয়া যায় নি।

এছাড়া, গতকাল (শুক্রবার) মার্কিন জঙ্গিবিমান সিরিয়ার রাক্কায় বোমা বর্ষণ করলে ২৪ বেসামরিক ব্যক্তি নিহত হয়। নিহতদের মধ্যে আট শিশু এবং ছয় নারী রয়েছে। পাশাপাশি বিমান হামলায় ছয় দায়েশ সন্ত্রাসীও নিহত হয়। এদিকে, সিরিয়ার সীমান্তবর্তী দেইর আয-জোর এবং রাক্কা প্রদেশে মার্কিন সমর্থনপুষ্ট সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস বা এসডিএফ এবং দায়েশ সন্ত্রাসীদের মধ্যে  ব্যাপক সংঘর্ষ চলছে বলে জানিয়েছে অবজারভেটরি।

দামেস্ক বা জাতিসংঘের অনুমতির তোয়াক্কা না করে ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে মার্কিন নেতৃত্বাধীন জোট সিরিয়ায় তাকফিরি দায়েশের অবস্থানে বিমান হামলা চালাচ্ছে। তবে এসব হামলায় দায়েশের অবস্থান দুর্বল হয় নি বরং বেশিরভাগ ক্ষেত্রে বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে বলে অভিযোগ রয়েছে।