চোখের নিচের কালো দাগ দূর করার উপায়

লাইফস্টাইল ডেস্ক: কথায় আছে চোখ যে মনের কথা বলে। মুখের সৌন্দর্য অনেকখানি নির্ভর করে চোখের উপর। চোখের নিচের কালো দাগ মানুষের সৌন্দর্যের অনেকটাই কমিয়ে ফেলে। মানসিক চাপ, পর্যাপ্ত ঘুম না হওয়া এবং এলার্জির কারণে সাধারণত চোখের নীচে কালি পড়ে থাকে। এই সমস্যা থেকে মুক্তি পেতে জেনে নিন উপায়।

kali

১. পর্যাপ্ত পানি না খাওয়ার কারণে চোখের নিচে কালো দাগ পরে। তাই প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

২. খাবারের তালিকায় প্রতিদিন কোন না কোন শাকসবজি রাখুন।

৩. অনেক সময় রোদের কারণে চোখের নিচে কালো দাগ পরে। তাই রোদে বের হওয়ার সময় সানগ্লাস চোখে বের হওয়ার অভ্যাস করুন।

৪. রাতে পর্যাপ্ত ঘুম না হওয়া চোখের নিচে কালো দাগ পরার অন্যতম কারণ। তাই রাতে তারাতাড়ি ঘুমতে যেতে হবে এবং একটানা সকাল পর্যন্ত আটঘণ্টা ঘুমানোর চেষ্টা করুন।

৫. দিনের বেলায় কাজের ফাঁকে ১০ মিনিট চোখ বুজে শবাসন করুন।

৬. পুদিনা পাতা হাতে পিষে তার রস চোখের নিচে লাগিয়ে ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে চোখের নিচের কালো দাগ দ্রুত দূর হবে।

৭. টি-ব্যাগ চোখের নিচে কালো দাগ দূর করার একটি ভালো মাধ্যম। একটি টি-ব্যাগ নিন এবং পানিতে ভিজিয়ে রাখুন। এরপর ১০ মিনিট রেফ্রিজারেটরে রেখে দিন। তারপর বের করে চোখ এর উপর দিয়ে রাখুন। টি-ব্যাগ টি স্বাভাবিক না হওয়া পর্যন্ত।

৮. তুলা দিয়ে বলের মত করে তা ঠাণ্ডা দুধে ভিজিয়ে রেখে পরে তা চোখ এর চারপাশে লাগিয়ে রাখুন। শুকানোর পরে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৯. ১/২ টি আলু পেষ্ট করে রস বের করে নিন। ছোট ছোট তুলার বল করে সেটি আলুর রসের মধ্যে ভিজিয়ে নিন। এখন চোখ বন্ধ করুন এবং তুলাটি চোখের ওপর রাখেন। তুলা এমনভাবে রাখবেন যাতে চোখের নিচের কালি পড়া স্থানটি ঢেকে যায়। এইভাবে ১০/ ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

১০. কমলার রস চোখের কালি দূর করার অন্যতম একটি উপায়। কমলার রসের সাথে কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে নিন। এটি চোখের নিচে লাগান। এটি শুধু চোখের নীচের কালি দূর করবে না আপনার চোখের গ্লো বাড়িয়ে দিবে বহুগুণ।

১১. শশা স্লাইস করে কেটে নিন। প্রথমে চোখ বন্ধ করে উপরে দুই টুকরো শশা লাগান। এভাবে ২০ মিনিট রাখুন।  অথবা শশা ব্লেন্ড করে নিন। দুই টুকরো তুলা নিন। এবার ব্লেন্ড করা রস তুলাতে নিয়ে চোখে লাগাতে পারেন। এভাবে ১৫-২০ মিনিট রাখুন। সপ্তাহে অন্তত তিনদিন এটা করুন। আপনি নিজেই এর কারিশমা বুঝতে পারবেন।

উপরোক্ত বিষয়গুলো অনুসরণ করলে অতি দ্রুত চোখের নিচের কালো দাগ থেকে আপনি পরিত্রাণ পেতে পারনে।