আইন না মানলে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ: হুঁশিয়ারি শিক্ষামন্ত্রীর

সময়ের কণ্ঠস্বর – দেশে বলবৎ আইন অনুযায়ী সঠিকভাবে যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় কার্যক্রম চালাতে পারবে না সেখানে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ করে দেওয়া হবে বলে হুঁশিয়ারি জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আজ রোববার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় বেসরকারি ইস্টার্ন ইউনিভার্সিটির ৫ম সমাবর্তনের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে এ হুঁশিয়ারি জানান শিক্ষামন্ত্রী।

নাহিদ বলেন, আমরা সব শিক্ষার্থীর জন্য মানসম্মত লেখাপড়া নিশ্চিত করতে চাই। কিন্তু কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনো তাদের নূন্যতম শর্তপূরণ করতে পারেনি। যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় শর্ত পূরণ করতে ব্যর্থ হয়েছে, যারা এখনো নিজস্ব ক্যাম্পাসে যায়নি, যারা একাধিক ক্যাম্পাসে পাঠদান কর্মসূচি পরিচালনা করছে; তারা আইন অনুসারে সঠিকভাবে বিশ্ববিদ্যালয় চালাতে না পারলে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ করে দেওয়া হবে। শুধু তাই নয় তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থাও নেওয়া হবে।

ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে মেধাবী তরুণদের বিপথগামী করছে স্বাধীনতাবিরোধী একটি গোষ্ঠী উল্লেখ করে নুরুল ইসলাম নাহিদ বলেন, স্বাধীনতাবিরোধীরা ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে মেধাবী তরুণ সমাজকে সন্ত্রাস ও জঙ্গিবাদের সঙ্গে জড়িয়ে ধ্বংসের মুখে ঠেলে দেওয়ার অপচেষ্টা করছে। আমি আশা করবো এসব কোমলমতি তরুণরা যাতে বিপদগামী না হয় এজন্য সবাই সজাগ দৃষ্টি রাখবেন।

অন্যদিকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান আবদুল মান্নান বলেন, বর্তমানে দেশে ৯৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন মানছে না। যারা ইউজিসির আইন না মানবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

nahidতিনি বলেন, সম্প্রতি কিছু ধান্দাবাজ ধর্ম ব্যবসায়ী আমাদের তরুণদের বিপথে নেওয়ার চেষ্টা করছে। জঙ্গিবাদ আর মাদকই এখন আমাদের সামনে বড় চ্যালেঞ্জ। এসব বিষয়ে আমাদের সচেতন থাকতে হবে।

ইস্টার্ন ইউনিভার্সিটির ৫ম সমাবর্তনে চারটি অনুষদ থেকে ১ হাজার ৯০১ জন শিক্ষার্থীকে সনদ প্রদান করা হয়। এর মধ্যে দু’জন চ্যান্সেলর স্বর্ণপদক, তিনজন চেয়ারম্যান স্বর্ণপদক ও তিনজন ভাইস-চ্যান্সেলর স্বর্ণপদক পান।

সমাবর্তন অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন কানাডার রাষ্ট্রদূত বেনওয়া পিয়ের লাঘামে, বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. আজিজুল ইসলাম, উপ-উপাচার্য অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী।