ইকবাল হাসান টুকু’র রিভিউ আবেদন খারিজ

সময়ের কণ্ঠস্বর – দুর্নীতি মামলায় সাবেক বিদুৎ প্রতিমন্ত্রী ইকবাল হাসান মাহমুদ টুকুর খালাসের রায় বাতিল চেয়ে হাইকোর্টের দেয়া রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। তাই হাইকোর্টে মামলাটির ফের শুনানি অনুষ্ঠিত হবে।

আজ রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এসকে সিনহা) নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে মামলার বাদী দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে শুনানিতে অংশ নেন আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

৪ কোটি ৯৬ লাখ ১১ হাজার ৯১৬ টাকার সম্পত্তির হিসাব ও আয়ের উৎস গোপন করার অভিযোগে ২০০৭ সালের মার্চে সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী টুকুর বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় দুদকের উপ-পরিচালক শাহরিয়ার চৌধুরী এ মামলা করেন।

পরে কমিশনের উপ-পরিচালক এসএমএম আখতার হামিদ ভূঞা ওই বছর ২৮ জুন মহানগর হাকিম আদালতে এ মামলার অভিযোগপত্র জমা দেন। দীর্ঘ শুনানি ও সাক্ষ্যগ্রহণ শেষে ২০০৭ সালের ১৫ নভেম্বর টুকুকে ৯ বছরের কারাদণ্ড দেয়া হয়।

tukuএরপর ওই সাজার বিরুদ্ধে আপিল করলে ২০১১ সালের ১৫ জুন তাকে খালাস দেন হাইকোর্ট। কিন্তু দুদক এ রায়ের বিরুদ্ধে আপিল করলে আপিল বিভাগ ২০১৪ সালের ২১ জানুয়ারি টুকুর খালাসের রায় বাতিল করে ফের মামলাটি শুনানির আদেশ দেন।

এরপর আপিল বিভাগের এই রায় রিভিউ (পুর্নবিবেচনা) চেয়ে আবেদন করেন বিএনপি আমলের প্রতিমন্ত্রী টুকু। রোববার তার এ আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ।

দুদকের আইনজীবী অ্যাডভোকেট খুরশীদ আলম খান বলেন, রিভিউ আবেদন খারিজ করে দেয়ায় ইকবাল হাসান মাহমুদ টুকুর আপিল এখন হাইকোর্টে শুনানি করতে হবে।