অত্যাধুনিক ট্যাংক উদ্বোধন করল ইরান

4bmvc420b088c7o31e_800C450


নিউজ ডেস্ক, সময়ের কণ্ঠস্বরঃ

ইসলামি প্রজাতন্ত্র ইরান নিজস্ব প্রযুক্তিতে তৈরি অত্যাধুনিক ‘কারার’ বা ‘হামলাকারী’ নামের একটি ট্যাংকের উদ্বোধন করেছে। উভচর শ্রেণির এ ট্যাংক ইরানের সামরিক বাহিনীতে যোগ হওয়ায় দেশটির যুদ্ধক্ষমতা অনেক বেড়ে গেল।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান আজ (রোববার) এ ট্যাংকের উদ্বোধন করেন এবং লোরেস্তান প্রদেশের দরুদ শহরের সামরিক কারখানায় এর গণ উৎপাদন শুরু হয়েছে। ট্যাংক উদ্বোধন করে জেনারেল দেহকান জানান, তিন বছর ধরে এ ট্যাংকের নির্মাণ কাজ চলেছে এবং এর বিশেষ কিছু বৈশিষ্ট্যের জন্য এটা বিশ্বের সবচেয়ে উন্নত ট্যাংকগুলোর একটিতে পরিণত হয়েছে।

এ ট্যাংকের সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে গোলাবর্ষণের ক্ষমতা, গতিময়তা এবং যুদ্ধক্ষেত্রে টিকে থাকার ক্ষমতা বিশ্বের সবচেয়ে উন্নত ট্যাংকগুলোর মতো। এ ট্যাংকের সঙ্গে ইলেক্ট্রো-অপটিক্যাল ফায়ার কন্ট্রোল সিস্টেম রয়েছে, পাশাপাশি রয়েছে লেসার রশ্মির সহায়তার দূরত্ব মাপার ব্যবস্থা। এছাড়া, রাতে কিংবা দিনে ভ্রাম্যমান ও স্থির লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানতে পারে এ ট্যাংক।

কারার ট্যাংক থেকে গোলাবর্ষণের ক্ষমতা বাড়ানোর জন্য ব্যালিস্টিক কম্পিউটার সিস্টেম বসানো হয়েছে এবং গানার ও সামরিক কমান্ডারদের জন্য রয়েছে দুটি গানসাইট যা দিয়ে শত্রুর অবস্থানে অত্যন্ত নিখুঁতভাবে গোলাবর্ষণ করা সম্ভব।