গার্হস্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীদের অবরোধ

সময়ের কণ্ঠস্বর ডেস্ক: গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউটের মর্যাদা দেওয়ার দাবিতে রাজধানীর নীলক্ষেত মোড় ও নিউমার্কেট এলাকা অবরোধ করে রেখেছে কলেজের শিক্ষার্থীরা। আজ সোমবার বেলা পৌনে ১১টা থেকে অবরোধ শুরু হয়েছে।

garostoun

অবরোধের কারণে নীলক্ষেত মোড় ও এর আশপাশের এলাকায় যান চলাচল বন্ধ রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়, নিউমার্কেট, সায়েন্স ল্যাবরেটরি ও এলিফ্যান্ট রোড এলাকায় যানজট সৃষ্টি হয়েছে।

আন্দোলনের অন্যতম সমন্বয়কারী ও বাংলাদেশ ছাত্র ফেডারেশনের ঢাকা মহানগর শাখার সহসভাপতি ইশরাত জাহান সময়ের কণ্ঠস্বরকে বলেন, দীর্ঘদিন ধরে এই দাবিতে তারা আন্দোলন করছেন। কোনো ফল না পেয়ে আবার তারা বিক্ষোভ করছেন।

অবরোধ চলাকালে শিক্ষার্থীরা ‘এক দফা এক দাবি, ইনস্টিটিউট কবে হবে ?’, ‘ক্লাস পরীক্ষা হবে না ইনস্টিটিউট না হলে’, ‘দাবি আদায় না হলে বিক্ষোভ চলবে’ বলে স্লোগান দেন।

এ বিষয়ে নিউমার্কেট থানার ইন্সপেক্টর (অপারেশন) আবদুস সালাম সময়ের কণ্ঠস্বরকে জানান, শিক্ষার্থীদের বুঝিয়ে ওই স্থান থেকে সরানোর চেষ্টা চলছে।

এদিকে শিক্ষার্থীদের এই দাবির বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, এখনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের পৃথক অনুষদ হিসেবে যাত্রা শুরু করতে পারছে না সরকারি গার্হস্থ্য অর্থনীতি কলেজ। আইনি জটিলতার কারণে চলতি বছর এ দাবি পূরণের কোনো সুযোগ নেই। তবে আইনি জটিলতা কাটিয়ে ভবিষ্যতে ঢাবির পৃথক অনুষদ হিসেবে এ কলেজের যাত্রা শুরু করানো যেতে পারে। মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, এ জন্য ছাত্রীদের অন্তত আরো এক বছর অপেক্ষা করতে হবে।