মঙ্গলবার পালিত হবে পশু পালন দিবস ২০১৭

নাজিব মুবিন, বাকৃবি প্রতিনিধি: ১৪ মার্চ মঙ্গলবার পালিত হচ্ছে পশু পালন দিবস ২০১৭। প্রতি বছর এ দিনে দেশ ব্যাপী দিবসটি পালন করা হয়।

posu-palon

এ উপলক্ষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) সহ দেশের বিভিন্ন জায়গায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে বাংলাদেশ অ্যানিমেল হাজবেন্ড্রি অ্যাসোসিয়েশন (বাহা)। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘বাংলাদেশে খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় পশু পালন গ্রাজুয়েটদের ভূমিকা’।

আজ সোমবার সকাল ১১টার দিকে পশু পালন অনুষদের কনফারেন্স কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনের সভাপতিত্ব করেন অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ আশরাফ আলী।

এ সময় তারা তিন দফা দাবি উপস্থাপন করেন। দাবি গুলো হল- প্রাণিসম্পদ অধিদপ্তরের অধিনে পশু পালন ও পশু চিকিৎসা নামে দুটি আলাদা বিভাগ চালু করা, প্রতিটি উপজেলায় পশু পালনের নতুন অর্গানোগ্রাম বাস্তবায়ন ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পশু পালন ডিগ্রি চালু করা।

বাহা ও বাকৃবির পশুপালন অনুষদ যৌথ ভাবে দিবসটি পালন করবে। দিবসটি পালন উপলক্ষে ক্যাম্পাসে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, ২০১২ইং সালের ১৪ মার্চ উচ্চ আদালত পশু পালন ডিগ্রি প্রদান করার পক্ষে নিদের্শ দেয়। এরপর থেকে বাহা এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পশু পালন অনুষদের পক্ষ থেকে এ দিনটিকে ‘পশু পালন দিবস’ পালনের সিদ্ধান্ত নেয়া হয়।