স্ট্যান্ডার্ডস ওজন ও পরিমাপ আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন

সময়ের কণ্ঠস্বর – ওজনে কম এবং মানহীন পণ্য বিক্রি বা রফতানি করলে সর্বোচ্চ ২ বছরের কারাদণ্ড এবং এক লাখ টাকা জরিমানার বিধান রেখে ‘স্ট্যান্ডার্ডস ওজন ও পরিমাপ আইন ২০১৭’-এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

সচিব জানান, ১৯৮২ সালের স্ট্যান্ডার্ড ওজন ও পরিমাপ আইনটি বাংলায় করা হয়েছে। নতুন আইনে, বিভিন্ন অপরাধে জরিমানার পরিমাণ বাড়িয়ে কিছু সংশোধনী আনা হয়েছে। অনুমোদনহীন বাটখারা ব্যবহার, প্রস্তুত ও বাজারজাত করলে জরিমানার পরিমাণও বাড়ানো হয়েছে।

montri-boithok

তিনি বলেন, এছাড়াও মন্ত্রিসভার বৈঠকে শিল্পপ্রতিষ্ঠান জাতীয় করণ আইন ২০১৭ ও বাংলাদেশ কৃষি উন্নয়ন আইন-২০১৭’র খসড়া চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ১৯৭২ সালের শিল্প প্রতিষ্ঠান জাতীয়করণ আইনটি ইংরেজি থেকে বাংলায় করা হয়েছে।

নতুন আইনে বলা হয়েছে, বিভিন্ন সামরিক সরকারের সময় অন্তর্ভুক্ত করা আদেশ আইনে পরিণত করা হয়েছে। আগের আইনে বাংলাদেশে ২শ’ ৫০ কলকারখানা জাতীয়করণ করা হলেও বর্তমানে এ সংখ্যা ১শ’ ৯টি। জাতীয়করণের তালিকা থেকে পেট্রোবাংলাকে বাদ দেয়া হয়েছে।