শিবগঞ্জ থানা ভবন উদ্বোধনের অপেক্ষায়

মোঃ কামাল হোসেন, শিবগঞ্জ প্রতিনিধি: জনসাধারণের মাঝে পুলিশিং সেবা পৌঁছে দিতে কাজ করে যাচ্ছে সরকার। এরই ধারাবাহিকতায় ১০১টি জরাজীর্ণ ভবন ভেঙে নতুন ভবন নির্মাণের উদ্যোগে নেয় সরকার।

thana-vobon

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থানা ভবন নির্মাণ করা হয় একটি বহুতল অত্যাধুনিক ভবন। চারতলা এই ভবন নির্মাণে ব্যয় ধরা হয় ৬ কোটি ৩৪ লাখ টাকা। যার নির্মাণ কাজ এরই মধ্যে সম্পন্ন হয়ে উদ্বোধনের অপেক্ষায় রয়েছে।

নির্মাণকারী ঠিকাদারী প্রতিষ্ঠান খাঁন এন্ড সন্স বাংলাদেশ লিমিটেডের ঠিকাদার আনোয়ারুল হক রেন্টু জানান, সিডিউল অনুযায়ী ভবন নির্মাণ কাজ শেষ করা হয়েছে। তবে নতুন এই ভবনের সঙ্গে আরও জনবল বাড়ানোর দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।

শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ রমজান আলী সময়ের কণ্ঠস্বরকে জানান, সব মিলিয়ে থানায় মোট অফিসারের সংখ্যা নারী-পুরুষ মিলিয়ে ২৬ জন। এর মধ্যে এস আই ১৪ জন ও এএসআই ১২ জন। এছাড়া ফোর্স রয়েছে নারী-পুরুষ মিলিয়ে মাত্র ৩০ জন।

এর মধ্যে একজন ওয়ারলেস অপারেটর, একজন অপারেটর, একজন মুন্সি ও দুই জন গাড়ি চালক রয়েছে। এদের প্রয়োজন অনুযায়ী দায়িত্ব দেয়া যায় না। ফলে এত বড় উপজেলাতে অল্প সংখ্যক পুলিশ সদস্য নিয়ে ডিউটি পালন করতে সবাইকে হিমশিম খেতে হচ্ছে। যার কারণে এখানে আরও ৩০ জন ফোর্সসহ অফিসার বাড়ানোর দাবি জানান তিনি।

এদিকে উপজেলা কমিউনিটি পুলিশিং ফোরামের আহবায়ক এড. আতাউর রহমান, শিবগঞ্জে একটি পৌরসভা ও ১৫টি ইউনিয়ন রয়েছে। যার মধ্যে ৪টি ইউনিয়ন রয়েছে দূর্গম চরাঞ্চলে। প্রয়োজনের চেয়ে পুলিশ সদস্য রয়েছে অনেকাংশে কম। প্রতিটি নাগরিকের নিরাপত্তাসহ আইন-শৃংখলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে আরও জনবল বাড়ানোর প্রয়োজন।