অবশেষে পদত্যাগ করলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর

আন্তর্জাতিক ডেস্ক – গতদুই দিন ধরে ভারতের রাজনীতিতে বহুল আলোচিত ইস্যুটির অবসান ঘটতে চলেছে। অবশেষে ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকরের পদত্যাগপত্র গ্রহণ করেছেন দেশটির রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। গোয়া প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেয়ার একদিন আগে সোমবার দেশটির গুরুত্বপূর্ণ এই মন্ত্রণালয়ের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছেন তিনি।

নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনের এক বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর পরামর্শে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি সংবিধানের ৭৫তম আর্টিকেল অনুযায়ী মন্ত্রিসভা থেকে তাৎক্ষণিকভাবে মনোহর পারিকরের পদত্যাগপত্র গ্রহণ করেছেন। প্রধানমন্ত্রীর পরামর্শে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত দায়িত্ব অর্থমন্ত্রী অরুণ জেটলিকে দেয়া হয়েছে।

দেশটির ৬৪ বছর বয়সী অর্থমন্ত্রী অরুণ জেটলি এ নিয়ে দ্বিতীয়বারের মত প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন। নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকার ২০১৪ সালে দেশটির ক্ষমতায় আসার পর তাকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দেয়া হয়েছিল।

monohor

রোববার মনোহর পারিকরকে মুখ্যমন্ত্রী নিয়োগ দিয়ে সরকার গঠন করতে গোয়ার ২১ বিধায়ক তাদের সমর্থন জানিয়ে রাজ্যের গভর্নর মৃদুলা সিনহার কাছে একটি চিঠি দিয়েছেন। এর আগে প্রতিরক্ষামন্ত্রী থেকে পদত্যাগ করতে নাও চাইলে অবশেষে পদত্যাগ করলেন মনোহর পারিকর।

বার্তাসংস্থা পিটিআই’কে মনোহর পারিকর বলেন, আমি প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে পদত্যাগপত্র পাঠিয়েছি। আগামীকাল সন্ধ্যায় (মঙ্গলবার) রাজ্যে মন্ত্রিপরিষদের সদস্যদের সঙ্গে শপথ নেবো (গোয়ার মুখ্যমন্ত্রী হিসেবে)।

৪০ আসনের গোয়ার বিধানসভা নির্বাচনে রাজ্য সরকার গঠনের জন্য বিজয়ী দলকে ২১ আসনে জয়ী হওয়া প্রয়োজন ছিল। কিন্তু বিজেপি, কংগ্রেসসহ কোনো দলই এই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। ১৭ আসনে কংগ্রেস ও ১৩ আসনে জয় পেয়েছে বিজেপি। আঞ্চলিক ছোট দল ও স্বতন্ত্র প্রার্থীরা বিজেপির সঙ্গে জোট বাঁধায় রাজ্য সরকার গঠনে বিজেপির আর কোনো বাধা নেই।