দ্বিতীয় দিনেও অবরোধ করছে গার্হস্থ্য অর্থনীতির ছাত্রীরা

সময়ের কণ্ঠস্বর – গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইনস্টিটিউট করার দাবিতে টানা দ্বিতীয় দিনের মত রাজধানীর নিউমার্কেট মোড় অবরোধ করে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। গতকাল সোমবারও তারা একই দাবিতে রাস্তা অবরোধ করেছিলেন।

আজ মঙ্গলবার সকালে ১০টা ৫১ মিনিটে কয়েকশ শিক্ষার্থী কলেজ থেকে মিছিল নিয়ে এসে নিউমার্কেট মোড়ে অবস্থান নেন। এ সময় নিউমার্কেটের ১ নম্বর গেইট, আজিমপুর, ঢাকা বিশ্ববিদ্যালয় ও মিরপুর রোডের দিকে চারটি গুরুত্বপূর্ণ রাস্তায় যান চলাচল বন্ধ রয়েছে। এতে ওই সব এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়।

ঢাকার আজিমপুরের এ কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইনস্টিটিউট করার দাবিতে গতবছর সেপ্টেম্বরে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। এই দাবিতে সোমবারও চার ঘণ্টা নিউমার্কেট মোট অবরোধ করে বিক্ষোভ দেখান তারা। গত ১১ মার্চ থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে আসা এই শিক্ষার্থীরা বলছেন, দাবি পূরণ না হলে তারা ক্লাসে ফিরবেন না।

home-economix-bikkhov

আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র ক্লদিং অ্যান্ড টেক্সটাইল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী শাম্মী সোমা বলেন, রাজপথ ছাড়া কোনো আন্দোলন হয় না, তাই এখানে এসেছি। যতদিন পর্যন্ত মন্ত্রণালয় থেকে আশ্বাস না পাচ্ছি, রাজপথ ছাড়ছি না।

শিক্ষার্থীরা জানায়, বেশ কিছুদিন ধরেই ধরে তারা গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউটের মর্যাদা দেওয়ার দাবিতে আন্দোলন করছেন। এর আগেও একাধিকবার ইনস্টিটিউট করার দাবিতে আন্দোলন হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের জানায়, শিক্ষাপ্রতিষ্ঠানকে ইনস্টিটিউটের আওতায় আনতে হলে সহশিক্ষা কার্যক্রম চালু করতে হবে। পরে সহশিক্ষা কার্যক্রম চালুর দাবিতে শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি দেন। স্মারকলিপি দেওয়ার সময় তাদের দাবি পূরণের আশ্বাস দেয়া হলেও কার্যকর কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। তাই তারা রাস্তায় নেমেছেন বলে শিক্ষার্থীরা জানিয়েছেন।