যুক্তরাষ্ট্রের দুই রাজ্যে প্রবল তুষার ঝড়, জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক – প্রবল তুষার ঝড়ের কারণে যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলীয় দুই রাজ্য নিউইয়র্ক ও নিউ জার্সিতে জরুরি অবস্থা জারি করেছে কর্তৃপক্ষ। এছাড়া পেনিসেলভেনিয়া ও কানেটিকাটে আবহাওয়া সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া সার্ভিস। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, নিউইয়র্কে ১৭ ইঞ্চি পরিমাণ তুষারপাত হওয়ার আশংকা রয়েছে। এ অবস্থায় গভর্নর অ্যান্ড্রু কুমু নিউ ইয়র্কের ৬২টি কাউন্টির জন্য জরুরি অবস্থা জারি করেন।

ইতোমধ্যে আক্রান্ত অঞ্চলের সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে এবং কয়েক হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে। এই অবস্থায় জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলের পূর্ব নির্ধারিত যুক্তরাষ্ট্র সফর স্থগিত করে মঙ্গলবার থেকে পিছিয়ে শুক্রবার করা হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

ফ্লাইট অ্যাওয়ারের রিপোর্টে বলা হয়, সাড়ে ছয় হাজারেরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। মঙ্গলবার সব স্কুলও বন্ধ।

Snow-storm-in-the-United-States

জরুরি অবস্থা ঘোষণার পর নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুর্নো বলেন, আবহাওয়ার এই পরিস্থিতিতে যোগাযোগ ব্যবস্থায় স্বাভাবিকভাবেই বিঘ্ন ঘটবে। এই সময় প্রয়োজন ছাড়া কাউকে বাড়ির বাইরে বের না হওয়ার অনুরোধ জানান তিনি। তিনি বলেন, যারা এই কাজের সঙ্গে সংশ্লিষ্ট নয় সেসব সরকারি কর্মীদেরও বাসায় থাকতে হবে। নিউজার্সির আবহাওয়া পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে জানা গেছে।

স্টেলার নামের এই তুষারঝড় ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে এগিয়ে যাচ্ছে। এজন্য ২৪ ঘণ্টার সতর্কতা জারি করা হয়েছে। মেইনের দক্ষিণাঞ্চল থেকে ভার্জিনিয়াতেও সতর্ক করে দেওয়া হয়েছে।

ম্যাসাচুয়েটসের মিটিওরোলজিস্ট অ্যালান ডানহ্যাম বলেন, এই উচ্চতায় প্রতি ঘণ্টায় ১ থেকে ৩ এমনকি ৪ ইঞ্চি পর্যন্তও তুষারপাত হতে পারে।