বাংলাদেশ পুলিশের প্রস্তাবে রাজি হয়নি ফেসবুক

সময়ের কণ্ঠস্বর – বাংলাদেশ পুলিশ ফেসবুকের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করতে চেয়েছিল। তবে তাতে রাজি হয়নি ফেসবুক কর্তৃপক্ষ। পুলিশের কাছ থেকে নিয়মিত বিভিন্ন সমস্যার বিষয়ে জানতে নিজেদের আগ্রহের কথা জানিয়েছে তারা। ফেসবুক বলছে, সমস্যাগুলোর বিষয়ে নিয়মিত জানালে সে অনুযায়ী তারা ব্যবস্থা নেবে।

মঙ্গলবার ১৪ দেশের পুলিশপ্রধানদের সম্মেলন শেষে সাংবাদিকদের ফেসবুকের এসব সিদ্ধান্তের বিষয়ে জানান পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।

শহীদুল হক জানান, ফেসবুকে কোনো ছবি দিয়ে যে নাশকতা চালানো হয়, এমন সমস্যার কথা বাংলাদেশ ছাড়া আর কোথাও থেকে শোনেনি ফেসবুক। এমনকি অন্য কোনো দেশ থেকে কখনো কোনো ছবির বিষয়ে আপত্তিও করা হয়নি।

shohidul pollice

ফেসবুকে একাউন্ট খুলতে জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট বা অন্য কোনো পরিচয়পত্রের তথ্য সংযুক্ত করা বাধ্যতামূলক করতে ফেসবুক কর্তৃপক্ষকে পুলিশ যে অনুরোধ করেছিল ফেসবুক সে বিষয়ে বৈঠক করে পরে তাদের সিদ্ধান্ত জানাবে বলেও জানান পুলিশ মহাপরিদর্শক।

এর আগে ১২ মার্চ রোববার রাজধানীর সোনারগাঁও হোটেলে ১৪ দেশের পুলিশপ্রধানদের সম্মেলন শুরু হয়। সম্মেলনে ফেসবুক ছাড়াও শ্রীলংকা, ব্রুনাই, ভিয়েতনাম, মালয়েশিয়া, মিয়ানমার, আফগানিস্তান, চীন, সাউথ কোরিয়া এবং ইন্টারপোলের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়।