জবিতে পাণ্ডুলিপি প্রকাশ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত

মোঃ আশিক, জবি প্রতিনিধি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উদ্যোগে আজ সকাল ১০.৩০টায় পাণ্ডুলিপি প্রকাশ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান উপাচার্য মহোদয়ের সভা কক্ষে অনুষ্ঠিত হয়।

unn

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, “জরা-জীর্ণ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যের কথা ভুলে নতুন উদ্দীপনায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব উদ্যোগে ‘শিক্ষা ও গবেষণা’ সংক্রান্ত পাণ্ডুলিপি প্রকাশের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সর্বদা জ্ঞান বিতরণ ও আহরণের মাঝে নিয়োজিত রাখতে হবে। এ জন্য শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণা কার্যক্রম বৃদ্ধি করতে হবে। আর এ সকল কার্যক্রমের মাধ্যমে একটি বিশ্ববিদ্যালয় পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়।”

তিনি আরো বলেন, “বিশ্ববিদ্যালয়ের নিজস্ব প্রকাশনার সহজতর করার জন্য নিজস্ব প্রেস খোলার উদ্যোগ গ্রহণ করা হবে। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব প্রকাশনা প্রচার এবং বিতরণের জন্য আগামীতে একুশে বই মেলায় অংশ গ্রহণের ব্যবস্থা নেয়া হবে।”

বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মোঃ সেলিম ভূঁইয়া এর সভাপতিত্বে আরো বক্তব্য প্রদান করেন বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান ও শিক্ষক। অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন জনসংযোগ তথ্য ও প্রকাশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস। বিশ্ববিদ্যালয়ের পক্ষে ট্রেজারার অধ্যাপক মোঃ সেলিম ভূঁইয়া এবং প্রত্যেক পাণ্ডুলিপি লেখকবৃন্দ স্ব-স্ব পাণ্ডুলিপি পক্ষে চুক্তি স্বাক্ষর করেন।

উল্লেখ্য, এই প্রথম জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষকদের ‘শিক্ষা ও গবেষণা’ সংক্রান্ত পাণ্ডুলিপি প্রকাশের উদ্যোগ গ্রহণ করেছে। পাণ্ডুলিপি প্রকাশ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. অশোক কুমার সাহা’র ‘Social Identity Individualism-Collectivism & Group Decision Making’’, ইসলামিক স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ নুরুল আমিন-এর ‘রসুলুল্লাহ (সা:) জীবন ও আদর্শের বিশ্বজনীনতা’ ও সহকারী অধ্যাপক ড. মোঃ ইব্রাহীম খলিল এর ‘সামাজিক সমস্যা সমাধানে ইসলামের বিধান: প্রেক্ষাপট বাংলাদেশ’, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক রাজিব ম-ল-এর ‘শওকত আলীর ছোট গল্প: বিষয় উম্মোচন ও ভাষার অন্তর্দেশ’ এবং নাট্যকলা বিভাগের প্রভাষক শামস্ শাহরিয়ার কবি এর ‘পীর পাঁচালি ধারার নাট্য: বাগেরহাট জেলার গাজীর গান’ শিরোনামে পাণ্ডুলিপি চুক্তি স্বাক্ষরিত হয়।