খনিতে কাজ করতে গিয়ে পাওয়া গেলো ৫ কোটি ডলারের একটি হীরকখণ্ড!

চিত্র বিচিত্র ডেস্ক, সময়ের কণ্ঠস্বর –

খনিতে কাজ করতে গিয়ে ৭০৬ ক্যারেটের একটি হীরকখণ্ড খুঁজে পেয়েছেন সিয়েরা লিয়নের এক খ্রিস্টান ধর্মযাজক। এটি বিশ্বের দশম বৃহত্তম হীরা হবে বলে ধারণা করা হচ্ছে। কনো অঞ্চলের একটি খনিতে কাজ করতে গিয়ে ইমানুয়েল মমহ নামের এক ধর্মযাজক হীরাটি খুঁজে পান।

হীরা বিশেষজ্ঞ পল জিমনিস্কি জানান, হীরকখণ্ডটির মান যাচাই করার পর এটি এখন পর্যন্ত প্রাপ্ত সবচে বড় হীরার টুকরোর তালিকায় ১০ থেকে ১৫ তম স্থানে থাকতে পারে। এদিকে সিয়েরা লিয়ন সরকারের পক্ষ থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, হীরাটি খুঁজে পাওয়ার পর মমহ তা তার দেশের প্রেসিডেন্ট আর্নেস্ট বাই করোমার কাছে হস্তান্তর করেন। হীরাটি পাচার না করে সরকারের কাছে জমা দেয়ায় সবাইকে ধন্যবাদ জানিয়েছেন আর্নেস্ট বাই।

বিবৃতিতে আরো বলা হয়েছে, দাম যাচাইয়ের পর হীরাটি স্বচ্ছ প্রক্রিয়ায় নিলামে তোলা হবে। বিক্রির পর মমহ তার অংশ পাবেন। সেখান থেকে প্রাপ্ত অর্থ স্থানীয় সম্প্রদায় ও দেশের কাজে উন্নয়নমূলক কাজে ব্যবহার করা হবে। হীরাটির দাম পাঁচ কোটি ডলার হতে পারে বলে ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে।

hira-pice

প্রসঙ্গত, এর আগে ২০১৫ সালে ১ হাজার ১১১ ক্যারেটের একটি হীরা পাওয়া গিয়েছিল আফ্রিকার দেশ বতসোয়ানায়। এছাড়া ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকায় পাওয়া গিয়েছিল ৩ হাজার ১০৬ ক্যারেটের একটি হীরা। সিয়েরা লিয়নেরও অনেক জায়গায়ই হীরা। কিন্তু ৬০ লাখ মানুষের এই দেশটি বিশ্বের সবচেয়ে দরিদ্র ৫টি দেশের একটি।