খুলনায় অচিরেই উৎপাদনে যাচ্ছে দেশের প্রথম কয়লাভিত্তিক সিরামিক কোম্পানী

জিএস‌কে শান্ত, স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট, খুলনা : খুলনায় অচিরেই উৎপাদনে যাচ্ছে দেশের প্রথম বৃহত্তম বেসরকারী কয়লাভিত্তিক প্রকল্প ‘সাউথ ইস্ট ইউনিয়ন সিরামিক ইন্ডাষ্ট্রিজ লিমিটেড’। চীনের সাখে যৌথ উদ্যোগে ৯৫০ কেটি টাকা ব্যায়ে এ প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে।
বাগেরহাট জেলার ফকিরহাট উপজেলার কাটাখালী শিল্পাঞ্চলে ১১দশমিক ২০ একর জমির উপর প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। শুক্রবার (২১ এপ্রিল) দুপুরে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রকল্পের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন।
Screenshot_34বাগেরহাটের কাটাখালি শিল্পাঞ্চলের লকপুরে অবস্থিত গ্রুপের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রকল্পের উদ্যোক্তা ও চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন বলেন, এটি দেশের আধুনিক ও বৃহত্তম উৎপাদন ক্ষমতা সম্পন্ন একটি বিশ্বমানের সিরামিক কারখানা। উন্নত বিশ্বের সমমানের নানা রং এর টাইলস্ সামগ্রী এই কারখানায় উৎপাদন হবে। ৯৫০ কোটি টাকার এ প্রকল্পে প্রথম দফায় বিনিয়োগ হয়েছে ৫০০ কোটি টাকা। দ্বিতীয় দফায় বিনিয়োগ করা হবে ৪৫০ কোটি টাকা। আগামী মে মাস থেকে এটি পরিপূর্ণভাবে উৎপাদনে যাবে। প্রথম দফায় দৈনিক উৎপাদন ক্ষমতা ২৫ হাজার বর্গমিটার বা ২ লাখ ৬৯ হাজার বর্গফুট এবং দ্বিতীয় দফাসহ এ প্রকল্পে সর্বমোট উৎপাদন ক্ষমতা হবে ৪০ হাজার বর্গমিটার বা ৪ লাখ ৩০ হাজার ৪শ’ বর্গফুট।
Screenshot_35এখানকার উৎপাদিত টাইলস্ খুলনা বিভাগের সকল জেলাসহ দেশের বিভিন্ন  স্থা‌নের চাহিদা মেটাতে সক্ষম হবে। এই প্রকল্পে কাজ করছে বাংলাদেশের এক হাজার এবং চীনের ৫০ জন শ্রমিক। এর মধ্যে ৩০শতাংশ মহিলা শ্রমিক রয়েছে। প্রকল্পে চায়না কোম্পানীর মালিকানা রয়েছে ৫৪শতাংশ।
সংবাদ সম্মেলনে কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক লি ইউ ও প্রকল্প পরিচালক সৈয়দ হাফিজুর রহমানসহ অন্যান্য কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। এর আগে সিরামিক কোম্পানীর উদ্বোধন করা হয়।