সিরিয়ায় আবার বিমান হামলা চালিয়েছে ইসরাইল

n


আন্তর্জাতিক ডেস্কঃ

সিরিয়ার গোলান মালভূমিতে আবার বিমান হামলা চালিয়েছে ইহুদিবাদী ইসরাইল। সিরিয়া থেকে নিক্ষিপ্ত কয়েকটি মর্টারের গোলা ইসরাইল অধিকৃত গোলান মালভূমিতে পড়ার পর ওই বিমান হামলা চালায় তেল আবিব।

সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা জানিয়েছে, দেশটির কুনেইত্রা শহরের নিকটবর্তী খান আরনাবা এলাকার একটি সামরিক ঘাঁটিতে দু’টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইসরাইলি জঙ্গিবিমান। শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় চালানো ওই হামলায় গোলান মালভূমিতে অবস্থিত সেনা ঘাঁটিটির স্থাপনার ক্ষতি হলেও কেউ হতাহত হয়নি।

ইহুদিবাদী সেনারা ওই হামলা চালানোর কথা নিশ্চিত করে এক বিবৃতিতে দাবি করেছে, অধিকৃত গোলান মালভূমির উত্তর অংশের একটি ফাকা জায়গায় সিরিয়া থেকে নিক্ষিপ্ত তিনটি গোলা এসে আঘাত হানার পর ওই বিমান হামলা চালানো হয়। বিবৃতিতে বলা হয়েছে, ওইসব গোলার আঘাতে ইসরাইলি জানমালের কোনো ক্ষতি হয়নি। এ ছাড়া, ইচ্ছাকৃতভাবে ওই গোলা নিক্ষেপ করা হয়নি বরং সিরিয়ায় চলমান যুদ্ধের কোনো পক্ষের ছোঁড়া গোলা ভুলক্রমে ইসরাইল অধিকৃত গোলান মালভূমিতে পড়েছে বলেও ইসরাইলি বিবৃতিতে জানানো হয়।

এদিকে সিরিয়ার সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, ইহুদিবাদী ইসরাইল এ ধরনের হামলা চালিয়ে উগ্র তাকফিরি জঙ্গিদের বিরুদ্ধে দামেস্কের সেনা অভিযানের কোনো ক্ষতি করতে পারবে না। জঙ্গিদের হয়ে প্রক্সি যুদ্ধ না করার জন্যও তেলআবিবের প্রতি আহ্বান জানিয়েছে সিরিয়ার সেনাবাহিনী।

ইহুদিবাদী ইসরাইল ১৯৬৭ সালের যুদ্ধে সিরিয়ার গোলান মালভূমির একাংশ দখল করে নেয় যা বর্তমানে অধিকৃত গোলান মালভূমি হিসেবে পরিচিত।   সিরিয়া ২০১১ সালে বিদেশি মদদে সন্ত্রাস ও জঙ্গিবাদে আক্রান্ত হওয়ার পর থেকে এই মালভূমিতে তীব্র উত্তেজনা বিরাজ করছে।