মুখের অবাঞ্ছিত লোম দূর করার ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক: মুখের অবাঞ্ছিত লোম সমস্যায় ভুগে থাকেন নারী-পুরুষ অনেকেই। ফ্যাশন সচেতনতা যতই বাড়ুক না কেন মুখের অবাঞ্ছিত লোম দূর করতে গেলেই যন্ত্রণাদায়ক ওয়াক্সিং কিংবা থ্রেডিং করতে হয় অথবা স্যাঁলোতে গিয়ে ফেয়ার পলিশ দিয়ে ঢেকে ফেলেন অবাঞ্ছিত লোম। এসব পদ্ধতি যতটা অস্বস্তিকর ঠিক ততটাই ত্বকের পক্ষে ক্ষতিকারক। তাই জেনে নিন বাড়িতে বসেই ফেসিয়াল হেয়ার তুলে ফেলার কিছু ঘরোয়া উপায়।

কর্নফ্লাওয়ার ও একটা ডিম মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। তাতে দুই চামচ চিনির রস মেশান। মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে পিল অফ করে ফেলুন। সপ্তাহে তিন দিন এটা ব্যবহার করুন।

২ চা চামচ পাকা পেঁপে বাটার সঙ্গে আধ চা চামচ হলুদ গুঁড়ো ও তিন টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই মাস্ক মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। পানি দিয়ে ধুয়ে ফেলুন।

একটা গোটা লেবুর রসের সঙ্গে ১ টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই মিশ্রণে মুখে লাগিয়ে রাখুন ১০-১৫ মিনিট। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

একটা কমলালেবুর খোসা ও একটা লেবুর খোসা আলাদা আলাদা গুঁড়ো করে নিন। এবার দুটো গুঁড়ো ১ চা চামচ করে নিয়ে এর সঙ্গে ১ চা চামচ ওটমিল ও ১ চা চামচ আমন্ড গুঁড়ো মেশান। এই গুঁড়োর মিশ্রণে ১ চা চামচ গোলাপ জল ও ১ চা চামচ অলিভ অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করুন। মুখে লাগান এই মাস্ক। ১০ মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহ দু’দিন মাখুন।

দু’চা চামচ মেথি ও দু’চা চামচ তরকা ডাল গুঁড়ো করে নিন। পানি দিয়ে মিহি পেস্ট তৈরি করে মুখে লাগান। ১০-১৫ মিনিট রেখে ভেজা নরম কাপড় দিয়ে মুখ মুছে ফেলুন।