ঢাকা ‍পৃথিবীর মধ্যে সবচে ঘনবসতিপূর্ণ শহর

জানা অজানা ডেস্কঃ জনসংখ্যার ঘনত্ব বলতে সাধারণত মোট ভূমিকে মোট জনসংখ্যা দিয়ে ভাগ করলে যা পাওয়া যায় সেই সংখ্যাটি। সেই হিসাবে বাংলাদেশের রাজধানী ঢাকা এখন সবচে বেশি ঘনবসতিপূর্ণ শহর।

সরকারি পরিসংখ্যান বিভাগ থেকে সংগৃহীত তথ্য-উপাত্তের ভিত্তিতে প্রস্তুতকৃত জাতিসংঘ হ্যাবিটেট প্রতিবেদন অনুযায়ী, প্রতি বর্গকিলোমিটারে ৪৪ হাজার ৫০০ লোকের বসতি নিয়ে ঢাকা ‍পৃথিবীর মধ্যে সবচে ঘনবসতিপূর্ণ শহরে পরিণত হয়েছে।

অন্যান্য ঘনবসতিপূর্ণ শহরের মধ্যে বেশিরভাগই এশিয়ার। এর মধ্যে দ্বিতীয় স্থানে ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাই, ফিলিপাইনের রাজধানী ম্যানিলা চতুর্থ। সিঙ্গাপুরও প্রথম সারিতেই আছে।

এই জনসংখ্যার ঘনত্বের হিসাব করা হয়েছে মূল শহর এবং শহরতলীর বসতি বিবেচনায় নিয়ে।তবে একেক হিসাব পদ্ধতি আলাদা ফলাফল দেয়। জাতিসংঘের ডেমোগ্রাফিক ইয়ারবুকে শুধু মূল শহরের জনসতিকেই হিসাবে নেয়া হয়। এই হিসাবে আবার ম্যানিলা হয় বিশ্বের সবচে ঘনবসতিপূর্ণ শহর। আর ইউরোপের মধ্যে শীর্ষে থাকে ফ্রান্সের রাজধানী প্যারিস, গ্রিসের রাজধানী এথেন্স এবং স্পেনের বার্সেলোনা। উত্তর আমেরিকার মধ্যে সবচে ঘনবসতিপূর্ণ শহর নিউইয়র্ক আর অস্ট্রেলিয়ার মধ্যে সিডনি।
সূত্র: গার্ডিয়ান

Sharing is.

Share on facebook
Share with others
Share on google
Share On Google+
Share on twitter
Share On Twitter
  • You May Also Like:
  • Top Views
আলোচিত বাংলাদেশ

চকবাজারে ড. কামাল

সময়ের কণ্ঠস্বর ডেস্ক :: চকবাজারের অগ্নিকাণ্ডের ঘটনার পেছনে মূল কারণ এবং দায়ীদের