দীর্ঘ সময়ব্যাপী আজ দেখা যাবে চন্দ্রগ্রহণ, দেখে নিন কোন জেলায় কখন?

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, সময়ের কণ্ঠস্বর: আবারো চন্দ্রগ্রহণ। আজ ৭ আগস্ট সোমবার রাত ৯টা থেকে পরবর্তী প্রায় ৫ ঘণ্টা সূর্য, পৃথিবী ও চাঁদ একই রেখা বরাবর অবস্থান করবে। ফলে দীর্ঘ সময়ব্যাপী দেখা যাবে এবারের চন্দ্রগ্রহণ। অর্থাৎ এ সময় পৃথিবীর ছায়া পড়তে থাকে চাঁদের উপর। যাকে বিজ্ঞানের পরিভাষায় বলা হচ্ছে ‘পিনামব্রাল এক্লিপ্স’। তবে সচরাচর এই পর্যায় নজরে আসে না।

বিজ্ঞানীরা বলছেন, এই পিনামব্রাল এক্লিপ্স তখনই ঘটে, যখন সূর্য, পৃথিবী ও চাঁদ একটাই সোজা রেখায় অবস্থান করে। এর ফলে সূর্যের আলো পৃথিবী ঢেকে দেয় ও চাঁদ পর্যন্ত সেই আলো পৌঁছায় না। ফলে অন্ধকারে ঢেকে যায় চাঁদ। হয় গ্রহণ। বিজ্ঞানীরা জানাচ্ছেন এবার প্রতিটি জায়গা থেকেই একই সময়ে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। অর্থাৎ যে যে জায়গা থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে, তা একই সময়ে দেখা যাবে।

বাংলাদেশ ছাড়াও এই চন্দ্রগ্রহণ দেখা যাবে গোটা এশিয়া, ইউরোপ, আফ্রিকার বিভিন্ন জায়গা থেকে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের দেওয়া তথ্য অনুযায়ী দেশের ৮টি বিভাগে চন্দ্রগ্রহণ দেখার সময়সূচি-

ঢাকা বিভাগে দেখা যাবে ৭ আগস্ট রাত ৯ টা ৪৮মিনিট ৬ সেকেন্ড থেকে দিবাগত রাত ২ টা ৫২ মিনিট ৫৪ সেকেন্ড পর্যন্ত। ময়মনসিংহ থেকে রাত ৯ টাকা ৪৯ মিনিট ১৮ সেকেন্ড থেকে দিবাগত রাত ২টা ৫১ মিনিট ১২ সেকেন্ড পর্যন্ত।

চট্টগ্রাম বিভাগ থেকে ৯টা ৪০ মিনিট ১৮ সেকেন্ড থেকে দিবাগত রাত ২ টা ৫১ মিনিট ৬ সেকেন্ড পর্যন্ত।

সিলেট বিভাগে রাত ৯টা ৪৩ মিনিট ৪২ সেকেন্ড থেকে দিবাগত রাত ২ টা ৪৫ মিনিট ৬ সেকেন্ড পর্যন্ত।

খুলনা ৯টা ৫০ মিনিট ১২ সেকেন্ড থেকে দিবাগত রাত ২ টা ৫৭ মিনিটি ৫৪ সেকেন্ড পর্যন্ত।

বরিশাল ৯টা ৪৬ মিনিট ৪৮ সেকেন্ড থেকে দিবাগত রাত ২টা ৫৪ মিনিট ৩৬ সেকেন্ড পর্যন্ত।

রাজশাহী ৯ টা ৫৫ মিনিট ৪২ সেকেন্ড, ২ টা ৫৮ মিনিট ৪২ সেকেন্ড পর্যন্ত। এবং রংপুর ৯ টা ৫৫ মিনিট ৩০ সেকেন্ড থেকে দিবাগত রাত ২ টা ৫৪ মিনিট ২৪ সেকেন্ড পর্যন্ত।