শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আগুন, নিয়ন্ত্রণে কাজ করছে ১১টি ইউনিট

বিমানবন্দর থেকে, আজিজুল হাকিম বাদল, সময়ের কণ্ঠস্বর, ঢাকা-

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শুক্রবার দুপুর ১টা ৩৭ মিনিটে টার্মিনাল ভবনের তৃতীয় তলায় এয়ার ইন্ডিয়ার অফিসে আগুন লাগে।আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ১১টি ইউনিটের ২২ টি গাড়ি।বিমানবন্দর জুড়েই ইতমধ্যে বাড়ানো হয়েছে নিরাপত্তা ।

তৃতীয় তলায় এয়ারলাইন্সগুলোর কার্যালয় থেকে বের হওয়া এক কেবিন ক্রু সময়ের কণ্ঠস্বরকে বলেন, আগুন লাগার খবর পেয়ে সবাই হুড়োহুড়ি করে নিচে নেমে আসেন। আর যাত্রীদেরও টার্মিনাল থেকে বের করে দেয়া হয়েছে।

আগুনের কারণে বিমানবন্দরের আশেপাশের এলাকা খালি করে দেয়া হয়েছে। পথচারী বা বহিরাগত কাউকে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। তবে আগুনের ফলে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে সে সম্পর্কে কোনো তথ্য তাৎক্ষণিকভাবে জানাতে পারেনি বিমানবন্দর কর্তৃপক্ষ।

ফায়ার সার্ভিসের অপারেটর ফরিদ বিষয়টি নিশ্চিত করে বলেন ,বৈদ্যুতিক শট সার্কিট থেকে এই আগুনের সূত্রপাত। আগুন লাগার ১০ মিনিটের মধ্যেই ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট ঘটনাস্থলে পাঠানো হয়েছে। তারা আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছেন।
তিনি আর জানান, এতে বিমানবন্দরের বহির্গমনের কার্যক্রম বন্ধ রয়েছে। এখনো কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট কাজ করছে।

বিমানবন্দরের আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) পুলিশ সুপার তারিক আহমেদ বলেন, আগুনের ফলে প্রচুর ধোঁয়া ছড়িয়ে পড়েছে। এর পর পরই বহির্গমনের কার্যক্রম বন্ধ রয়েছে। আগুন নেভাতে ফায়ার সার্ভিসের কর্মীরা কাজ করছেন।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিমাবন্দরের মূল ভবনের দ্বিতীয় ও তৃতীয় তলা থেকে প্রচুর ধোঁয়া বের হচ্ছে। ভিতরে ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নেভাতে কাজ করছেন।

আগুনের ঘটনায় বাইরে বেরিয়ে এসেছে হজ যাত্রীরাও

এয়ারপোর্ট পুলিশ স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমিগ্রেশন জানান, মূল ভবনের তৃতীয় তলায় বিভিন্ন দেশের এয়ার লাইন্সের অফিস রয়েছে। সেখানে সৌদি এয়ার লাইন্সের পাশে ইন্ডিয়া এয়ারলাইন্সের অফিস থেকে আগুনের সূত্রপাত ঘটেছে। এখানে পুলিশ ছাড়াও অন্যান্য নিরাপত্তারক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত রয়েছে। ভিতরে আটকে পরা ব্যক্তিদের এখন বাইরে বের করে নিয়ে আসা হচ্ছে।

তিনি আরও বলেন, এখন বিমান বন্দরে যাতায়াতের সকল পথ বন্ধ করে দেয়া হয়েছে। নিরাপত্তা ব্যবস্থা জোড়দার করা হয়েছে।
এয়ার ইন্ডিয়ার কর্মকর্তা সাহা বাংলা বলেন, ‘আগুন লাগার কারণ জানা যায়নি। ফায়ার সার্ভিস কাজ করছে। পরে বিস্তারিত জানানো যাবে।’

এএপিবিএন’র সহকারী পুলিশ সুপার তারিক আহমেদ উস সাদিক বলেন, ‘দুপুর ১টা ২৫ মিনিটের দিকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে এনেছে, তবে ধোঁয়া রয়েছে। কোনও হতাহতের ঘটনা ঘটেনি।’

সর্বশেষ এই রিপোর্ট লিখা পর্যন্ত ফায়ার সার্ভিসের অভিযান শেষ করা হয়নি।