অদক্ষ চালক আর নিয়ন্ত্রণহীন গতি, গাজীপুরে  লেগুনা গুলো কেড়ে নিচ্ছে তাজা প্রান

পলাশ মল্লিক, স্টাফ করেসপন্ডেন্ট, গাজীপুর, সময়ের কন্ঠস্বর ~ দেশের দ্বিতীয় রাজধানী বলে ক্ষ্যাত গাজীপুর জেলাতে দিন দিন মানুষের চাপ বেড়েই চলেছে । বাড়তি মানুষের চাহিদা পূরণে সড়ক গুলোতে যুক্ত হচ্ছে নতুন নতুন পরিবহন । গাজীপুরের সড়ক গুলোতে চলাচল করা এমনই একটি যান হলো লেগুনা । গাজীপুরে চলাচল কারী এ লেগুনার সঠিক কোন নিয়ন্ত্রণ না থাকায় বেশিরভাগ গাড়ী গুলো পরিচালিত হচ্ছে অদক্ষ চালকদ্বারা । বিষয়টি দেখার যেন কেউ নেই ! তবে গাজীপুরের মহাসড়ক গুলোতে এ বিষয়টি দেখার দায়িত্ব হলো হাই-ওয়ে পুলিশের । বার বার লেগুনা দূঘর্টনায় হাইওয়ে পুলিশের দায়িত্ব নিয়েই প্রশ্ন উঠেছে । সাধারনদের মতে, নজরদারী না থাকার কারণেই অদক্ষচালক দ্বারা চালিত লেগুনা গুলোর যাত্রীরা বার বার দূঘর্টনার শিকার হচ্ছেন ।

গত একবছরের মধ্যে গাজীপুরের মহাসড়ক সহ বিভিন্ন রাস্তাতে বেশ কয়েকটি বড় ধরণের দূর্ঘটনা মূলে ছিল  এ লেগুনা !

সরেজমিনে গাজীপুরের বিভিন্ন রাস্তা ঘুরে দেখা যায়, ধারণ ক্ষমতার চেয়ে অধিক যাত্রী নিয়ে চলাচল করা এসকল লেগুনা গুলো মহাসড়কের কোন নিয়মনীতি না মেনেই চলাচল করছে । যারা এ যানগুলোর চালকের আসনে বসা তাদের বয়সও কম । তাছারা অধিকাংশদের নেই কোন ড্রাইভিং লাইসেন্স ! এ পরিবহনের অনেক চালকই জানেন না রাস্তাতে চলাচল করার কোন নিয়মনীতি । নিজের খেয়াল খুশি মতো তারা গাড়ি চালিয়ে যাচ্ছেন মহাসড়ক সহ বিভিন্ন রাস্তাতে ।  যখন যেখানে খুশি নিজের ইচ্ছে মতো ব্রেক কসে গাড়ি রাস্তার উপর দাঁড় করিয়ে ফেলছে । তারা জানেও না কি নিয়মনীতি মেনে রাস্তার উপর গাড়ি দাঁড় করাতে হয় । আবার অনেক সময় মহাসড়কে দ্রুতগতির সাথে পাল্লা দিয়ে লেগুনা গুলো চালাচ্ছেন এ অদক্ষ চালকরা ।

মহাসড়কে চলাচলের সময় নিজের খেয়াল খুশিমতো গাড়ি থামিয়ে দিচ্ছেন যাত্রী উঠানামার জন্যে ফলে অনেকসময়ই পিছনে থাকা গাড়ি গুলোকে গতি নিয়ন্ত্রন করতে বেগ পেতে হচ্ছে । মহাসড়কের যে সকল স্থানে গতিরোধক দেয়া হয়েছে সেখানে এ গাড়ির চালকদের নিয়ন্ত্রণহীণ গতি লক্ষ করা গেছে ।

অভাক করা বিষয় হলো যেসকল চালক এ গাড়ি গুলো চালাচ্ছেন তাদের অনেকের বয়সই ১৮ বছরের নিচে ! কয়েকজন চালকের সাথে আলাপ করে জানা গেছে, তাদের ড্রাইভিং লাইসেন্সও নেই । রাস্তার চলাচলের নিয়মনীতি নিয়ে প্রশ্ন করা হলে তারা সময়ের কন্ঠস্বরকে জানান, তারা এ ট্রাফিক সিস্টাম বা নিয়ম বলতে কিছূ জানেন না । ট্রাফিক বিষয়ের বিভিন্ন সংকেত সর্ম্পকে জানতে চাইলে তারা মুচকী হেসে দায় সাড়েন ।

অথচ প্রশাসনের চোখের সামনেই অদক্ষ এ চালকগন লেগুনা চালিয়ে যাচ্ছেন !

স্থানীয়দের দাবি, প্রশাসনের কিছু কর্তাব্যক্তি আর স্থানীয় কিছু চিন্হিত স্বার্থান্বেষী ব্যক্তির কারণেই সড়কগুলোতে লেগুনার ছড়াছড়ি । আর এদের কারণেই মহাসড়কে অদক্ষ চালকদের হাতে লেগুনা । তারা সময়ের কন্ঠস্বরকে বলেন, গাজীপুর জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির গত কয়েকদিন আগে  ভ্রাম্যমান আদালতের মাধ্যমে বেশ কয়েকটি লেগুনার চালককে জরিমানা করেন । এ ধরণের অভিযানকে তারা স্বাগত জানিয়ে বলেন, জরিমাণার সাথে সাথে এসকল অদক্ষ চালকদের শাস্তির ব্যবস্থা করা হোক । সেই সাথে যেসকল মালিকগন তাদের গাড়ি অপ্রাপ্ত বয়স্ক চালকদের হাতে দিবেন তাদের বিষয়ে শাস্তির বিধান রাখা হোক ।

এসকল বিষয়ে জানতে চেয়ে সালনা হাই-ওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জের সাথে মোঠো ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি ।



Leave a Reply