ভালো ঘুমের জন্যে এই খাবার থেকে বিরত থাকুন

লাইফস্টাল ডেস্ক~  ঘুম প্রতিটা প্রানীর জন্যেই গুরুত্বপূর্ন। বিজ্ঞানিরা এখনো ঘুমের প্রক্রিয়াটা পুরোপুরি বের করতে পারেন নাই, কিন্তু আমরা সবাই এই প্রতিদিনের কার্যবিধি সম্পর্কে জানি। প্রতিটি স্তন্যপায়ী প্রানী, সরীসৃ্প, উভচর, পাখি, মাছ সবাইকেই ঘুমাতে হয়।
বয়স অনুপাতে আপনার ভিন্ন ধরনের ঘুম দরকার।

বাচ্চাদের – ১৬ ঘন্টা
৩ থেকে ১২ বছর – ১০ ঘন্টা
১৩ থেকে ১৮ বছর – ১০ ঘন্টা
১৯ থেকে ৫৫ বছর – ৮ ঘন্টা
৬৫ বছরের উপরে – ৬ ঘন্টা।

ব্রিটিশ সৈন্য রাই প্রথম একটি উপায় আবিষ্কার করে একতানা ৩৬ ঘন্টা না ঘুমিয়ে থাকার। যখন ক্লান্তি অনুভব করতো, তখন তারা একটা স্পেশাল মুখঢাকনি ব্যাবহার করতো যা সূর্যের আলোর তিব্রতা বাড়িয়ে দিত এবং তাদের জাগিয়ে তুলতো।

অনিয়ম, মানসিক চাপ ইত্যাদি বিভিন্ন কারণে রাতে ঘুম না হওয়ার সমস্যা দেখা দিতে পারে। এমনকি অনেক সময় খাদ্যাভ্যাসের কারণেও ঘুমের ব্যাঘাত ঘটে। রাতের খাবারে এমন কিছু রাখা উচিত নয় যা সহজে হজম হতে চায় না। চলুন জেনে নেয়া যাক রাতে নির্বিঘ্ন ঘুমের জন্য কোন কোন খাবারগুলো খাওয়া উচিত নয়-

# ক্যাফেইন
ক্যাফেইন জাতীয় খাবার সরাসরি ব্রেনে প্রভাব ফেলে। এ ধরনের খাবার খাওয়ার পরবর্তী ৫ ঘণ্টা পর্যন্ত এই প্রভাব থাকতে পারে। ফলে সহজে ঘুম আসতে চায় না। রাতের খাবার খাওয়ার পর তাই কফি পান করবেন না।

# অতিরিক্ত ঝাল খাবার
অতিরিক্ত ঝাল ও তেল মসলাযুক্ত খাবার সহজে হজম হতে চায় না। ফলে রাতে এ ধরনের খাবার ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে।

# লাল মাংস
প্রাণীজ প্রোটিন বা লালা মাংস রাতে না খাওয়াই ভালো। কারণ গরু ও খাসির মাংসে প্রচুর পরিমাণে চর্বি থাকে। এ ধরনের খাবার তাই অস্বস্তি বাড়ায়।

# জাঙ্ক ফুড
মাঝরাতে ক্ষুধা লাগলে বার্গার অথবা ফ্রেঞ্চ ফ্রাই খেয়ে ফেলা যায় ঝটপট। কিন্তু জাঙ্ক ফুড অত্যন্ত অস্বাস্থ্যকর যা দ্রুত হজম হতে চায় না। ফলে ঘুমের ব্যাঘাত ঘটে।

# চকলেট
চকলেটে রয়েছে প্রচুর পরিমাণে চিনি যা রাতে ঘুমানোর আগে খাওয়া উচিত নয়।

# পনির
রাতের খাবারে মেন্যুতে এমন কিছু রাখা উচিত নয় যেটাতে পনিরের আধিক্য রয়েছে। কারণ প্রচুর পরিমাণে ফ্যাট থাকার কারণে পনির সহজে হজম হতে চায় না।