কুমিল্লার লোভনীয় প্রস্তাবে রাজি হলেন বাটলার

স্পোর্টস আপডেট ডেস্ক: প্রথমবারের মতো বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) এ অংশ নিতে যাচ্ছেন ইংল্যান্ডের উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার। বিপিএলের ফ্র্যাঞ্চাইজি কুমিল্লা ভিক্টোরিয়ানস তার কাছে লোভনীয় প্রস্তাব পাঠায়। ফিরিয়ে দিতে পারেননি বাটলারও। রাজি হয়ে গেলেন। গ্লোবাল লিগ নয়, বিপিএলেই খেলবেন এই ইংলিশ উইকেটরক্ষক-ব্যাটসম্যান। দাম টাও বেশ চড়া। ২ লাখ পাউন্ড। বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ কোটি ১০ লাখের মত।

শুক্রবার (১১ আগস্ট) ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানে এ কথা প্রকাশ করা হয়েছে।

বাটলারকে দলে ভিড়ানো হয়েছে বলে ফ্যাঞ্চাইজিটির পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। দক্ষিণ আফ্রিকার গ্লোবাল টি-টোয়েন্টি লিগের জন্য চুক্তিবদ্ধ হওয়ার পর মত পাল্টে বিপিএল খেলতে রাজি হয়েছেন বাটলার।

গার্ডিয়ানের প্রতিবেদন থেকে যা জানা যায়, আর্থিক কারণেই মূলত দক্ষিণ আফ্রিকায় না খেলে বিপিএলে অংশ নেয়ার বিষয়টি বেছে নিয়েছেন ২৬ বছর বয়সী এই ক্রিকেটার।

গত বছর অক্টোবরে এউইন মরগানের অনুপস্থিতিতে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে দারুণ অধিনায়কত্বে নজর কাড়েন বাটলার। এবার বিপিএলে এই ইংলিশ ব্যাটসম্যানকে দলে ভেড়াতে নাকি বেশ প্রতিযোগিতা হয়েছে কয়েকটি ফ্র্যাঞ্চাইজির মধ্যে। টাকার অঙ্কটা বাড়িয়ে শেষ পর্যন্ত বাটলারকে নিজেদের দলে নিতে পেরেছে কুমিল্লা।

নভেম্বরে অ্যাশেজ খেলতে অস্ট্রেলিয়ায় যাবে ইংল্যান্ড। টেস্ট স্কোয়াডে থাকলে নিশ্চিতভাবেই বিপিএলের পুরো মৌসুম খেলা হবে না বাটলারের।

তবে ইংল্যান্ড টেস্ট দলের নিয়মিত উইকেটকিপার ব্যাটসম্যান জনি বেয়ারস্টো যে ছন্দে আছেন, তাতে সাদা পোশাকে বাটলারকে দেখার সম্ভাবনা ক্ষীণ। কুমিল্লা ফ্র্যাঞ্চাইজি সূত্রেও জানা গেছে, পুরো বিপিএল খেলার কথাই জানিয়েছেন বাটলার।

গার্ডিয়ান অবশ্য ইংলিশ খেলোয়াড়দের মনে করিয়ে দিচ্ছে গত বছর পেশাদার ক্রিকেটারদের সংগঠনের পরামর্শ। সংগঠনটি বলেছিল, আন্তর্জাতিক সিরিজ-টুর্নামেন্টে বাংলাদেশে যেভাবে নিরাপত্তা দেয়া হয়, বিপিএলে সেটি থাকে না। নিরাপত্তা নিয়ে যে সমস্যা নেই, সেটি গতবার বিপিএল খেলতে আসা ইংলিশ ক্রিকেটার লিয়াম ডসন, সামিট প্যাটেল, রিকি ওয়েসলস ভালোভাবেই বুঝেছেন।

বাটলার-উইলি-প্লাঙ্কেটও নিশ্চয়ই নির্ভাবনায় বিপিএল খেলতে আসবেন। তবে এর আগে তাদের ইংল্যান্ড ক্রিকেটের পরিচালক এন্ড্রু স্ট্রাউসের কাছ থেকে অনুমতি নিতে হবে।

সমৃদ্ধ টি-টোয়েন্টি ক্যারিয়ারে ২৮.৭৭ গড়ে ৩৭১২ রান করেছেন বাটলার। ১৪৭.৫৩ স্টাইকরেটে ছোট্ট ফরম্যাটে তার নামের পাশে রয়েছে ২১টি অর্ধশতকের ইনিংস।