সারাদেশে ভারী থেকে অতিভারী বর্ষণের সম্ভাবনা

সময়ের কণ্ঠস্বর: মৌসুমী বায়ুর বর্ধিতাংশের অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর ফলে আগামী ৭২ ঘণ্টায় ঢাকাসহ সারাদেশে চলমান বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে।

যার প্রভাবে রাজধানী ঢাকাসহ সারাদেশে ভারী থেকে অতিভারী বর্ষণ হবে। ফলে পাহাড়ে ফের ভূমিধসের আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

আবাহওয়া অফিস জানিয়েছে, শনিবার (১২ আগস্ট) সকাল ১০টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে। এক্ষেত্রে রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার) এবং অতিভারী (৮৯ মিমি’র চেয়ে বেশি) বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে।

এদিকে, পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র’র উপ-বিভাগীর প্রকৌশলী সরদার উদয় রায়হান জানিয়েছেন, ৩ নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। কানাইঘাটে সুরমার পানি বিপদসীমার ২৭ সেন্টিমিটার ওপর দিয়ে, সুনামগঞ্জে ৪৭ সেন্টিমিটার ওপর দিয়ে আর যাদুকাটার পানি লাউড়েরগড়ে ১১৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।