দিনাজপুরে বন্যায় এ পর্যন্ত ১৪ জনের মুত্যু !

শাহ্ আলম শাহী,স্টাফ রিপোর্টার,দিনাজপুর থেকে~ দিনাজপুরে বন্যায় পানিতে ডুবে,দেয়াল চাপায় এবং সাপে কেটে ১৪ জনের মুত্যু হয়েছে।

এ ঘটনার সত্যতা স্বীকার করেছেন,দিনাজপুর জেলা প্রশাসক মীর খায়রুল আলম।

ফাইল ছবি

তিনি আজ রোববার এ প্রতিবেদককে জানান, শনিবার সন্ধ্যা থেকে রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘন্টায় বন্যা জনিত কারণে জেলায় পানিতে ডুবে,দেয়াল চাপায় এবং সাপে কেটে ১৪ জনের মুত্যু হয়েছে। এদের মধ্যে দিনাজপুর সদরে ৩ জন,বিরলে ৫ জন,কাহারোলে ৪জন,নবাবগঞ্জে একজন এবং বীরগঞ্জে একজনের মৃত্যু হয়েছে। এর মধ্যে পানিতে ডুবে ৯জন,দেয়াল চাপায় দু’জন এবং সাপে কেটে ৩ জনের মৃত্যু হয়।এ রিপোর্ট জেলা প্রশাসনের বন্যা জনিত কন্টোর রুমে দিয়েছে এ ৫ উপজেলার নির্বাহী কর্তকর্তারা।

ভয়াবহ বন্যা হতে পারে আগামী সপ্তাহে: আশঙ্কা আবহাওয়াবিদদের

সম্পর্কিত সংবাদ
সময়ের কণ্ঠস্বর ~ বাংলাদেশে ভয়াবহ বন্যা হতে পারে আগামী সপ্তাহে। জাতিসংঘের আবাসিক সমন্বয়কের কার্যালয় (ইউএনআরসিও) ও ইউরোপীয় ইউনিয়নের যৌথ গবেষণা কেন্দ্রের (জেআরসি) বৈশ্বিক বন্যা সতর্কতা পদ্ধতির (গ্লো-এফএএস) বিশ্লেষণ করে এই সতর্ক বার্তা দেওয়া হয়েছে।।

বিশেষজ্ঞরা বলছেন, আগামী কয়েক দিনে গঙ্গার পানিও বিপদসীমার কাছকাছি যাবে। প্রধান এ দুই নদীর পানি বেড়ে ১৯৮৮ সালের বন্যা পরিস্থিতি তৈরি করবে বলে আশঙ্কা করছেন তারা।

ইসিএমডব্লিউএফ পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ১০ দিনের মধ্যে হিমালয়ের দক্ষিণাঞ্চলে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হতে পারে। এতে করে ব্রহ্মপুত্রের ভারত ও বাংলাদেশ অংশে পানি বাড়বে।

সাধারণত গঙ্গা অববাহিকায় আগস্টের দ্বিতীয় সপ্তাহ থেকে সেপ্টেম্বর পর্যন্ত প্রবল বৃষ্টিপাতের কারণে ভারতের বিহার, উত্তরপ্রদেশ ও নেপালে বন্যা হয়। বাংলাদেশেও এর প্রভাব পড়ে। আবার ব্রহ্মপুত্র-যমুনা অববাহিকায় জুলাই-আগস্টে বন্যা হয়। আর মেঘনা অববাহিকায় জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত বন্যা হয়ে থাকে।

কিন্তু এবার পরিস্থিতি কিছুটা ভিন্ন। কারণ ব্রহ্মপুত্র-যমুনা অংশে পানি বাড়ার হার গড়ে ৫০ সেন্টিমিটার। এরই মধ্যে চিলমারি, বাহাদুরাবাদ, সারিয়াকান্দি এবং সিরাজগঞ্জ পয়েন্টে পানি বিপদসীমার উপর দিয়ে বইছে।

২০১৬ সালের ২৯ জুলাই ব্রহ্মপুত্রের বাহাদুরাবাদ পয়েন্টে পানির সর্বোচ্চ উচ্চতা ছিল ২০ দশমিক ৭১ মিটার, যা ১৯৮৮ সালের পর সর্বোচ্চ। ১৯৮৮ সালে ওই পয়েন্টে পানির উচ্চতা ছিল বিপদসীমার উপর ২০ দশমিক দশমিক ৬২ মিটার।

আগামী ২৩ আগস্ট অমাবস্যার সময় উচ্চ মাত্রার জোয়ারের চাপ থাকবে চাঁদপুর মেঘনা অংশে। সব মিলিয়ে দেশে মারত্মক বন্যা পরিস্থিতির আশঙ্কা রয়েছে।

এ অবস্থায় দেশের প্রধান নদ-নদীগুলোর বাঁধ রক্ষণাবেক্ষণের পরামর্শ বিশেষজ্ঞদের। এজন্য স্থানীয় প্রশাসনকে সর্তক করা এবং ঝুঁকিপূর্ণ অঞ্চলের জনগণকে সরিয়ে নেয়ার পরামর্শও দিয়েছেন তারা।