খাবার খেয়েই নাকি ‘গর্ভবতী’ এই মডেল!

চিত্র বিচিত্র ডেস্ক, সময়ের কণ্ঠস্বর: পেট ফাঁপা এক জিনিস। আর কোনও কিছু খেলেই পেট ফুলে এমন আকার নিচ্ছে যা দেখে মনে হতে পারে মহিলা গর্ভবতী, তা আবার আর এক জিনিস। বিশেষ সম্পর্ক স্থাপন করার পরে গর্ভবতী হওয়া প্রাকৃতিক নিয়ম। তবে শুধু খাবার খেয়েই পেট ফুলে গর্ভবতীর মতো দেখতে হওয়া আর এক জিনিস।

ঘটনাটা ঠিক সেরকমই হয়েছে ইংল্যান্ডের ২৫ বছর বয়সী মডেল কার্লা ক্রেসির সঙ্গে। সে এক বিরল রোগের শিকার। কিছু খাবার রয়েছে যা খেলেই তাঁর পেট ফুলে যাচ্ছে। দেখে মনে হচ্ছে তিনি গর্ভধারণ করেছেন, অন্তত আট-নয় মাসের গর্ভবতী। কার্লার এই রোগের নাম ‘ফ্রোজেন পেলভিস ডিজিস’। এই রোগে ইউটেরাস, ফ্যালোপিয়ান টিউব, ওভারি সব এক জায়গায় এসে তালগোল পাকিয়ে যায়। দেখে মনে হয় পেট ফুলে কেউ গর্ভ ধারণ করেছে। সঙ্গে পেট জ্বালা, ব্যথাও হয়।

জানা গিয়েছে, পাস্তা, কফির মতো খাবার পেটে গেলেই এই সমস্যা হয়। সঙ্গে বমি হয় ও পেট ফুলে যায়। খাবার খাওয়ার আধ ঘণ্টার মধ্যে পেট ফুলে যায়। মাথা ব্যথা হয়, চোখে অন্ধকার মনে হয়, পিঠে ব্যথা হয়।

চিকিৎসকেরা জানিয়েছেন, গত দশ বছর ধরে কার্লার এই সমস্যা রয়েছে। তবে গত বছরে ধরা পড়ে তিনি এন্ডোমেট্রিওসিসে আক্রান্ত। এবছরের জানুয়ারি মাস থেকে অবস্থা একেবারে খারাপ হয়ে যায়। তারপরই ফের পরীক্ষা করার পরে এই অবস্থা ধরা পড়েছে। যার চিকিৎসা চলছে।