অনন্য এক মাইলফলক স্পর্শ করলো মিরপুরের এই ভেন্যু

স্পোর্টস আপডেট ডেস্ক: বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচ দিয়ে শুরু হলো বহুল প্রতীক্ষিত টেস্ট সিরিজ। মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে সিরিজের প্রথম টেস্ট। এই ম্যাচের মধ্য দিয়ে অনন্য এক মাইলফলক স্পর্শ করলো মিরপুরের এই ভেন্যু। বাংলাদেশ-অস্ট্রেলিয়ার টেস্টটি এই মাঠের ১৫০তম ম্যাচ।

বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচের আগে এই ভেন্যুতে টেস্ট অনুষ্ঠিত হয়েছে ১৫টি। ওয়ানডে ৯৮টি ও ৩৬টি টুয়েন্টি টুয়েন্টি অনুষ্ঠিত হয়েছিল এই ভেন্যুতে।

১৫টি টেস্টের সবকয়টিতে অংশগ্রহণ করে দুটি জয়, ১০টি হার ও তিনটি ম্যাচ ড্র করে বাংলাদেশ।

ওয়ানডেতে ৮৩ ম্যাচে অংশ নিয়ে ৩৯টি জয় ও ৪৩টি হারের স্বাদ পায় বাংলাদেশ। আর টি-২০ ফরম্যাটে ১৯টি ম্যাচে অংশ নিয়ে ৭টি জয়ের বিপরীতে ১২টি হারের স্বাদ নেয় টাইগাররা।

২০০৬ সালের ৮ ডিসেম্বর বাংলাদেশ-জিম্বাবুয়ে ওয়ানডে ম্যাচ দিয়ে পথচলা শুরু হয় মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামের। পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের চতুর্থটি ৮ উইকেটে জিতেছিল টাইগাররা।

এই ভেন্যুতে প্রথম টেস্ট অনুষ্ঠিত হয়েছিল ২০০৬ সালের ৮ ডিসেম্বর। ভারতের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে অংশ নিয়েছিল বাংলাদেশ। টেস্টটি ইনিংস ও ২৩৯ রানের বড় ব্যবধানে হারে টাইগাররা।

২০১১ সালের ১১ অক্টোবর বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ দিয়ে এই ভেন্যুতে টি-২০ ফরম্যাটের অভিষেক হয়। ওই সিরিজের একমাত্র টি-২০তে ৩ উইকেটে জিতেছিল বাংলাদেশ।