তিনটি পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো কিম জং উন

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ কোরিয়া ও মার্কিন সেনাবাহিনীর যৌথ সামরিক মহড়া চলাকালেই আবারো ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। রবিবার সকালে স্বল্প পাল্লার তিনটি পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে কিম জং উনের দেশ।

মার্কিন সেনা সূত্র জানায়, উত্তর কোরিয়ার গ্যাংওয়ান প্রদেশ থেকে ছোড়া হয়েছে ওই ক্ষেপণাস্ত্রগুলো। তিনটি ক্ষেপণাস্ত্রের মধ্যে দু’টি ২৫০ কিলোমিটার পাড়ি দিয়ে জাপান সাগরে গিয়ে পড়েছে। আর একটি ছোড়ার কিছুক্ষণের মধ্যেই সাগরে পড়েছে।

চলতি মাসেই প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামে মাঝারি থেকে দূর পাল্লার রকেট ধেয়ে আসতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছিল পিয়ংইয়ং। তার পরেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও পাল্টা হুঁশিয়ারি দিয়েছিলেন, ‘উত্তর কোরিয়া এবার যুক্তরাষ্ট্রকে হুমকি দেয়া বন্ধ করুক।’

কিমের দেশের এ হুমকিতে যদিও ভয়ে গুয়ামের বাসিন্দাদের মধ্যে আতংক ছড়ায়। ওই দ্বীপে নজরদারিও বাড়িয়েছে মার্কিন প্রশাসন। তবে মার্কিন সেনার আশ্বাস, এ দিনের ছোড়া ওই ক্ষেপণাস্ত্র গুয়ামের জন্য বিপজ্জনক নয়।

আবার এ দিকে, জাপানও জানিয়েছে, উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র তাদের জাপানের মূল ভূখণ্ড এবং বিশেষ অর্থনৈতিক এলাকায় পৌঁছেনি। ফলে নিরাপত্তা নিয়ে আশঙ্কার কোনও কারণ নেই।