ঠাকুরগাঁওয়ে বিজিবি’র বিশেষ অভিযানে মূল্যবান কষ্টিপাথর উদ্ধার

কামরুল হাসান, ঠাকুরগাঁও প্রতিনিধি:  ঠাকুরগাঁও ৩০ বিজিবির চোরাচালান বিরোধী বিশেষ অভিযানের আওতায় হরিপুর উপজেলার ৪ টি গ্রাম থেকে ভারতীয় মূল্যবান কষ্টিপাথর উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার দুপুরে ৩০ বিজিবি’র প্যারেড গ্রাউন্ড সংলগ্ন ছাউনিতে এ উপলক্ষে একটি প্রেস কনফারেন্স এর আয়োজন করে ৩০ বিজিবি।

প্রেস কনফারেন্সে জানানো হয়, সোমবার গভীর রাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত অভিযান পরিচালনা করে আনুমানিক ১ কোটি ১৫ লাখ টাকা মূল্যের এসব ভারতীয় মূল্যবান কষ্টিপাথর উদ্ধার করা হয়।

৩০ বিজিবি’র অধিনায়ক লে কর্ণেল খাদেমুল বাসারের নেতৃত্বে নির্বাহী ম্যজিস্ট্রেট মাহবুবুল আলমের উপস্থিতিতে হরিপুর উপজেলার ৪ টি গ্রাম থেকে এই মূল্যবান কষ্টিপাথর উদ্ধার করা হয়।

এ সময় ৩০ বিজিবি’র অধিনায়ক বলেন, মাদক ও চোরাচালান বিরোধী বিশেষ অভিযান অব্যাহত থাকবে। অনুষ্ঠানে নির্বাহী ম্যাজিস্ট্রেট সহ বিজিবি’র অন্যান্য কর্মকর্তা ও প্রেসক্লাব সভাপতি আবু তোরাব মানিক উপস্থিত ছিলেন।

ঠাকুরগাঁওয়ে ইএসডিও এর আয়োজনে বন্যার্তদের মাঝে ব্লিচিং পাউডার বিতরণ

ঠাকুরগাঁওয়ে বন্যার্তদের মাঝে ব্লিচিং পাউডার বিতরণ করেছেন বেসরকারী সংস্থা ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)।

মঙ্গলবার (২৯ আগস্ট) দুপুরে ঠাকুরগাঁও শিল্পকলা একাডেমি চত্বরে সাউথ এশিয়া ওয়াশ রেজাল্ট প্রকল্প-২ এর আওতায় ও ওয়াটার এইড বাংলাদেশ এর অর্থায়নে এ ব্লিচিং পাউডার বিতরণ করা হয়।

এ সময় এক আলোচনা সভায় ইএসডিও’র নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, জেলা প্রসাশক আব্দুল আওয়াল, সিভিল সার্জন ডা. আবু মো: খয়রুল কবির, প্রেস ক্লাবের সভাপতি আবু তোরাব মানিক, মহিলা পৌর কাউন্সিলার দ্রোপদি দেবী আগরওয়ালা প্রমূখ।

পরে বন্যায় প্লাবিত এলাকায় কোন রোগ জীবানু যাতে না ছড়িয়ে পড়তে পারে তাই ৮ হাজার পরিবারকে ৪ হাজার কেজি ব্লিচিং পাউডার বিতরণ করা হয়।

পীরগঞ্জে ক্ষতিগ্রস্থ কৃষকের মাঝে বিনামূল্যে আমন ধানের চারা বিতরণ

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতি পুশিয়ে দিতে বিনামূল্যে আমন ধানের চারা বিতরণ করেছেন, সংসদ সদস্য অধ্যাপক ইয়াসিন আলী ও কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (গবেষণা) ফজলে ওয়াহেদ খোন্দকার।

মঙ্গলবার সকাল ১০টার সময় পীরগঞ্জ উপজেলা প্রশাসন ও কৃষি অফিসের আয়োজনে উপজেলা পরিষদ চত্তরে বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের সাথে মত বিনিময় শেষে ২শত ৪৪ জন কৃষকের মাঝে এ চারা বিতরণ করা হয়।

এ সময় অনান্যের বক্তব্য রাখেন সাবেক এমপি ইমদাদুল হক, ঠাকুরগাঁও কৃষি স¤প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কে এম মাউদুদুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান জিয়াউল ইসলাম জিয়া, ইউএনও এবিএম ইফতেখারুল ইসলাম খন্দকার, উপজেলা আ.লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গোলাম রব্বানী, উপজেলা কৃষি অফিসার আবুল কালাম আজাদ প্রমুখ।

সভায় সচিব ফজলে ওয়াহেদ খোন্দকার বলেছেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। কৃষি ক্ষেত্রে অনেক বিপ্লব ঘটেছে। কৃষিতে অনেক বিনিয়োগ বেড়েছে, আমরা প্রায় খাদ্যে স্বয়ং সম্পূর্ণ হয়েছি। বর্তমানে আবহাওয়া বদলেছে সময়-অসময়ে বৃষ্টি হচ্ছে,এর জন্য প্রস্তুতি থাকতে হবে।

কিছু ধানের জাত রয়েছে যা ১৫ দিন বন্যার পানিতে ডুবে গেলে ধানের চারার কোন ক্ষতি হয় না। সেসব ধানের আবাদ করার জন্য ও নিকট বর্তি ফসল চাষ আবাদ করার অনুরোধ জানান তিনি।

ঠাকুরগাঁওয়ে বন্যার্তদের মাঝে রাওয়া এর উদ্যেগে নগদ অর্থ ও ত্রাণ বিতরণ

রাওয়া (RAOWA) রিটায়ার্ড আর্মি এন্ড এয়ার ফোর্স অফিসার্স ঢাকার পক্ষ থেকে ঠাকুরগাঁওয়ের বন্যার্তদের মাঝে খাদ্য সামগ্রী ও নগদ অর্থ বিতরণ করা হয়েছে।

সোমবার বিকালে ঠাকুরগাঁও শহরের পৌর কমিনিটি সেন্টারে বন্যার্তদের মাঝে খাদ্য ও অর্থ বিতরণ কার হয়। ঠাকুরগাঁও জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মির্জা ফয়সল আমিনের তত্ত্বাবধানে অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির অর্থ বিষয়ক সম্পাদক শরিফুল ইসলাম শরিফ, চেম্বার অফ কর্মাসের সহ-সভাপতি মুরাদ হোসেন, আবু হায়াত নুরন্নবী, জাফরউল্লাহ, জেলা যুবদলের সাধারণ সম্পাদক মাহাবুব হোসেন তুহিন, যুব নেতা আহমেদুল্লাহ বাবু কাজল, ছাত্রদলের সভাপতি কায়েস প্রমুখ।

ঠাকুরগাঁওয়ে বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে ত্রাণ বিতরণের জন্য বিএনপির ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম বাবুল, তথ্য ও গবেষনা সম্পাদক আমিরুজ্জামান শিমুল, রাওয়া’র পক্ষ থেকে স্কোয়ার্ডন লিডার (অবঃ) ওয়াহিদুন নবী এবং ছাত্রদলের কেন্দ্রীয় সহ-নাট্য সম্পাদক কে,এম, নাজমুল এই ত্রান নিয়ে আসেন। ঠাকুরগাঁওয়ে ৩২০ টি বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবারকে খাদ্য সামগ্রী ও ৪০টি পরিবারকে ৫ হাজার করে টাকা দেয়া হয়।