মেয়র আনিসুলের জ্ঞান ফিরতে লাগবে আরও এক-দেড় মাস

সময়ের কণ্ঠস্বর- ঢাকার উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক অনেক দিন ধরেই অসুস্থ। তিনি কবে পুরোপুরি সুস্থ হবেন সেটি ডাক্তারদের কাছে এখন অজানা এক বিষয়। বর্তমানে সেন্ট্রাল লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন আছেন তিনি।

তবে চিকিৎসকেরা জানিয়েছেন য়র আনিসুল হকের জ্ঞান ফিরতে আরও এক থেকে দেড় মাস সময় লাগতে পারে। ফলে তাকে এখন আইসিইউতে ভেনটিলেশনে রেখেই চিকিৎসা দেওয়া হবে।

পরিবারের বরাতে এসব তথ্য জানিয়েছেন মেয়রের পিএস মিজানুর রহমান। তিনি বলেন, আনিসুল হকের রোগটি বিরল। তাই লাইফ সাপোর্টে রেখেই ধীরে ধীরে তার চিকিৎসা চলবে।

মিজানুর রহমান বলেন, মেয়রের অর্গানগুলো কাজ করছে। এজন্য চিকিৎসকরা আশা করছেন তিনি সুস্থ হয়ে উঠবেন। তবে এজন্য এক থেকে দেড় মাস সময় লেগে যেতে পারে। পুরোপুরি সুস্থ হতে তার আরও সময় লাগবে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, ভেনটিলেশনের মাত্রা শতকরা ১০ ভাগে রাখা হয়েছে, যেন মেয়র নিঃশ্বাস নিতে নিজের শরীরকেও ব্যবহার করতে পারেন। আনিসুল হকের পারিবারিক সূত্রের বরাত দিয়ে মিজানুর রহমান এসব তথ্য জানালেও লন্ডনের কোন সূত্রে তা নিশ্চিত হওয়া যায়নি।

উল্লেখ্য, মেয়র আনিসুল হক ‘সেরিব্রাল ভাসকুলাইটিস’ নামে মস্তিষ্কজনিত রোগে আক্রান্ত হয়ে লন্ডলের একটি হাসপাতালে চিকিৎসাধীন। গত ২৯ জুলাই শারীরিক চেকআপ ও পারিবারিক কাজে লন্ডনে যান তিনি। এরই মধ্যে হঠাৎ করে অসুস্থ বোধ করায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তখন থেকেই তিনি নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে ভর্তি আছেন।

এদিকে এক মাসেরও বেশি সময় ধরে আনিসুলের হকে অনুপস্থিতি নগরবাসীর মাঝে এক ধরনের অস্বস্তি ও শূন্যতা তৈরি করেছে। কেননা গত দুবছর বিপদ আপদের দিনে নগরবাসী সর্বক্ষণ তাঁকে কাছে পেয়েছে। তিনি জনগণের কাছে ছুটে গিয়েছেন। জনগণের সমস্যা মেটানোর জন্যে সর্বাত্বক চেষ্টাও করেছেন। দু বছরে নেতৃত্ব, সাহস, নিজের সক্ষমতা, সৃজনশীলতা দিয়ে নগরবাসীর মনে জায়গাও করে নিতে সমর্থ হন।

তুখোড় ব্যবসায়ী, ভীষণ জনপ্রিয় টেলিভিশন ব্যক্তিত্ব আনিসুল হক মেয়র হবেন এমনটি অনেকের কাছেই ছিল অজানা। কিন্তু সর্বশেষ নির্বাচনে তিনি আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার পছন্দে আওয়ামী লীগের দলীয় সমর্থন নিয়ে ঢাকা সিটি কর্পোরেশনের উত্তরের মেয়র নির্বাচিত হন। মেয়র নির্বাচিত হওয়ার আনিসুল হক নগরবাসীর যাবতীয় সমস্যা সমাধানে অঙ্গীকারবদ্ধ হয়ে কাজ শুরু করেন।

আরআই