১১তম শিক্ষাবোর্ড হলো ময়মনসিংহ

সময়ের কণ্ঠস্বর– ময়মনসিংহে নতুন একটি সাধারণ শিক্ষা বোর্ড স্থাপন করা হলো। এটির পুরো নাম মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, ময়মনসিংহ।

এ বিষয়ে ২৮ আগস্ট প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। এটির মাধ্যমে দেশের সাধারণ শিক্ষা বোর্ডের সংখ্যা হলো নয়। তবে মাদ্রাসা ও কারিগরি মিলিয়ে মোট বোর্ডের সংখ্যা দাঁড়াল ১১।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আদেশে বলা হয়েছে, ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন অর্ডিনেন্সের ক্ষমতাবলে সরকার ময়মনসিংহ, নেত্রকোণা, শেরপুর ও জামালপুর জেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার সংগঠন, নিয়ন্ত্রণ, তত্ত্বাবধান এবং উন্নয়নের উদ্দেশ্যে ময়মনসিংহ শহরে শিক্ষা বোর্ড স্থাপন করল।

উল্লেখিত আদেশে এই চার জেলার শিক্ষা প্রতিষ্ঠানের উপর থেকে ঢাকা শিক্ষা বোর্ডের এখতিয়ার রহিত করে এসব জেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার নিয়ন্ত্রণ, তত্ত্বাবধান ও উন্নয়নের ক্ষমতা নবগঠিত বোর্ডের উপর ন্যস্ত করা হয়েছে।

উল্লেখ্য, দেশের বর্তমান শিক্ষাবোর্ডগুলো হলো ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, রাজশাহী, যশোর, কুমিল্লা ও দিনাজপুর, মাদরাসা, ও কারিগরি শিক্ষা বোর্ড। ময়মনসিংহ শিক্ষা বোর্ডকে নিয়ে এ সংখ্যা ১১তে উন্নীত হল।

আরআই