হঠাৎ ধামরাইয়ের বাজার থেকে কাঁচা মরিচ উধাও, দামও ২’শ টাকা কেজি

আনোয়ার হোসেন রানা, স্টাফ রিপোর্টরঃ রাত পেরুলেই ঈদ আর ঠিক এ সময় ধামরাইয়ের বাজারথেকে হঠাৎ করে আজ শুক্রবার কাঁচা মরিচ উধাও, দু’একটা দোকানে কাঁচা মরিচ পাওয়া গেলেও তার দাম আকাশ ছোঁয়া। প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১৮৫ টাকা থেকে ২শ টাকা।

দোকানিদের অভিযোগ কোরবানির কারণে সব পরিবহনে বেজায় চাপ ফলে কাচা মাল বিষেশ করে কাচা মরিচ গত ৪ দিন থেকে ঢাকার বাজারে আসতে পারেনি। আসে পাশের এলাকা থেকে যা মরিচ আসছে তার যেমন দাম বেশি তেমনি চাহিদার থেকে অনেক কম। অপর দিকে সাম্প্রতিক বন্যার করনে উত্তরাঞ্চলের ফসলি জমি পানিতে তলিয়ে তলিয়ে গেছে ফলে কাচা মরিচের দাম এমনিতেই বেশি ছিল। ফলে মরিচের সরবরাহ অনেক কম তাই দামও বেশি। ক্রেতারা বলছে এটি একটি অভিযোগ মাত্র , রাত পেরুলেই ঈদ তাই অসাধু ব্যবসায়ীরা ইচ্ছাকরেই কৃত্রিম এই সংকট সৃষ্টি করে দাম বাড়িয়ে দিয়েছে।

মোতালেব নামের এক ক্রেতা জানান ,গতকাল বৃহস্পতি বার কাঁচা মরিচ ১২০ টাকা কেজি ছিল আর রাতা রাতি কি এমন ঘটনা ঘোটলো যে হঠাৎকরে বাজার থেকে কাঁচা মরিচ উধাও । এগুলো ব্যবসায়ীদের কারসাজি। আমরা সাধারণ মানুষ বড় অসহায় এসব অসাধু ব্যবসায়ীদের গ্যারাকলে পরে।

ধামরাইয়ের বেশ কয়টি বাজার ঘুরে দেখাদেছে কাঁচা মরিচ সব দোকানে নেই হাতে গোনা মাত্র কয়েকটি দোকানে থাকলেও তার দাম প্রকার ভেদে ১৮৫ টাকা থেকে ২শ টাকা কেজি এক দাম বলছে দোকানিরা। গত ১০ বছরেও এমন দাম কখনোই হয়নি কাঁচা মরিচের এটাই বলল কাঁচা মাল ব্যবসায়ীরা। ধামরাইয়ে ইসলামপুর বাজারে খয়রুল আলম নামের এক ক্রেতা আক্ষেপ করে বলে উঠলো হায়রে কাঁচা মরিচ আগে জানলে বাড়ির উঠান আর টবে তোর চাষ করতাম।