খালেদা জিয়ার দশম কারামুক্তি দিবস আজ

সময়ের কণ্ঠস্বর- বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার দশম কারামুক্তি দিবস আজ। দিবসটি পালন উপলক্ষে বিএনপি ও এর অঙ্গ সংগঠন আলোচনা সভাসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে।

২০০৭ সালের ৩ সেপ্টেম্বর তৎকালীন সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকার তখনকার ক্যান্টনমেন্টের বাড়ি থেকে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে গ্রেফতার করে। ৩৭২ দিন কারাবন্দী থাকার পর ২০০৮ সালের এ দিনে মুক্তি পান তিনি। এরপর থেকে দলীয় প্রধানের মুক্তির এ দিনটিকে বিএনপি কারামুক্তি দিবস হিসেবে পালন করে আসছে।

কারামুক্তি দিবস উপলক্ষে বিএনপি আজ রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এ উপলক্ষে আলোচনা সভা করবে। দলের পক্ষ থেকে বিভিন্ন জাতীয় দৈনিকে ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে। এ ছাড়া অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

বেগম খালেদা জিয়ার কারামুক্তি দিবস উপলক্ষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রবিবার এক বাণীতে বলেন, ‘দেশি-বিদেশি চক্রান্তকারীরা তার কাছ থেকে স্বার্থ আদায় করতে না পেরে আবারো নতুন করে তার বিরুদ্ধে ষড়যন্ত্রে মেতে উঠে।’

‘১১ জানুয়ারি ২০০৭ সালে সংবিধান বর্হিভূত পন্থায় ক্ষমতা দখলকারীরা জাতীয়তাবাদী শক্তিকে নিশ্চিহ্ন করার জন্য আবারো নতুন খেলায় মেতে উঠেছিল। এরই অংশ হিসেবে ওই বছরে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার বেগম খালেদা জিয়াকে ষড়যন্ত্রমূলক ভাবে গ্রেপ্তার করে।’

আরআই