দ. আফ্রিকা সিরিজের জন্য বাংলাদেশের ১৫ সদস্যের টেস্ট দল ঘোষণা

স্পোর্টস আপডেট ডেস্ক: আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরে দুই টেস্টের জন্য ১৫ সদস্যের বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছে। দলে নেয়া হয়েছে ৫ পেসার। অস্ট্রেলিয়া সিরিজের স্কোয়াডে থাকা নাসির হোসেন এই সিরিজে বাদ পড়েছেন এবং ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

এদিকে চিঠি দিয়ে আগামী ছয় মাস টেস্ট খেলা থেকে অব্যাহতি চেয়েছেন সাকিব আল হাসান। এ কারণে দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট দলে তাকে রাখা হয়নি।

আগে থেকে শোনা যাচ্ছিল, কামরুল ইসলাম রাব্বি ঢুকতে পারেন টেস্ট দলে। তবে তিনি নন, ফেরানো হয়েছে শুভাশিস রায়কে। বাদ দেয়া হয়েছে নাসির হোসেনকে। মুশফিকের সঙ্গে একজন অতিরিক্ত উইকেটরক্ষক নেয়া হয়েছে দলে। তিনি লিটন দাস। যথারীতি মুশফিকুর রহীমই অধিনায়ক।

সাকিব না থাকায় একজন অতিরিক্ত স্পিনার নেয়া হয়েছে দলে। অর্থাৎ তাইজুল ইসলামের এ দলে থাকার সম্ভাবনা ছিল খুব কম। কিন্তু তাকে রাখা হলো শেষ পর্যন্ত ১৫ জনের দলে।

বাংলাদেশ দল: মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, সাব্বির রহমান রুম্মন, মুমিনুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম, রুবেল হোসেন ও শুভাশিস রায়।

সোমবার এক সংবাদ সম্মেলনে বিসিবি পরিচালক এবং ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান জানালেন, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে বিশ্রাম দেয়া হচ্ছে সাকিব আল হাসানকে। তবে সিরিজে খেলা না খেলা অনেকটা সাকিবের ইচ্ছাধীন করে দেয়া হয়েছে বোর্ডের পক্ষ থেকে।

তিনি বলেন, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাকিব প্রথম টেস্ট খেলছেন না- এটা নিশ্চিত। যদি দ্বিতীয় টেস্টে সে খেলতে চায়, তাহলে খেলতে পারবে। তবে, তাকে দুই টেস্টের জন্যই বিশ্রাম দেয়া হয়েছে।

আরআই