রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকবে ভারত ও চীন: পররাষ্ট্র সচিব

সময়ের কণ্ঠস্বর- রোহিঙ্গা ইস্যুতে ভারত ও চীন বাংলাদেশের পাশে থাকবে বলে দুই দেশের প্রতিনিধিরা প্রতিশ্রুতি দিয়েছেন। মিয়ানমারে নির্যাতন ও বাংলাদেশে রোহিঙ্গা সংকটের বিষয়ে সোমবার বিকেলে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশসমূহের সংগঠন আসিয়ানের (এএসইএএন) দেশগুলোর কূটনীতিকদের ব্রিফিং শেষে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

শহীদুল হক সাংবাদিকদের বলেন, ‘প্রতিবেশী চীন ও ভারত আমাদের ভ্রাতৃপ্রতীম দেশ। এই দুঃখকালীন, কষ্টকালীন সময়েও তারা আমাদের পাশে থাকবে, আগে যেভাবে থেকেছে।’

এর আগে রোববার যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, তুরস্ক, ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত বিভিন্ন দেশ ও মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের এই সঙ্কট সম্পর্কে ধারণা দেওয়া হয়।

নতুন করে শরণার্থীর ঢল নামার পর বাংলাদেশ মিয়ানমারের মধ্যে রোহিঙ্গাদের জন্য একটি ‘সেইফ জোন’ প্রতিষ্ঠার প্রস্তাব করেছে। পাশাপাশি সন্ত্রাস দমনে সীমান্তে যৌথ অভিযান চালাতেও মিয়ানমারকে প্রস্তাব দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত কয়েক দশক ধরে ৪ লাখের বেশি রোহিঙ্গার ভার বহন করে আসছে বাংলাদেশ। সম্প্রতি আরও ৩ লাখের মতো রোহিঙ্গা আশ্রয় নিয়েছে।বাংলাদেশের পক্ষ থেকে আগের রোহিঙ্গাদের ফেরত নিতে আহ্বান জানিয়ে আসা হলেও তাতে কোনো গা করছিল না মিয়ানমার।

আরআই